ঢাকা, মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

আইসিসির গ্রেফতারি পরোয়ানা সত্ত্বেও মঙ্গোলিয়া সফরে প্রেসিডেন্ট পুতিন
অনলাইন ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) কর্তৃক জারি করা গ্রেফতারি পরোয়ানার পর প্রথমবারের মতো আইসিসিভুক্ত কোনো দেশ সফর করেছেন। সোমবার পুতিন মঙ্গোলিয়ায় পৌঁছান, যা তার এই পরিস্থিতির মধ্যে প্রথম কোনো আন্তর্জাতিক সফর।

পুতিনের এই সফরের সময় মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটোরে তার বিমান অবতরণ করে। রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে এই খবরটি প্রচারিত হয়। পুতিনের বিরুদ্ধে আইসিসি গত বছর ইউক্রেনীয় শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় সরিয়ে নিয়ে যাওয়ার দায়ে গ্রেফতারি পরোয়ানা জারি করে। আইসিসির সদস্য মঙ্গোলিয়া যদি পুতিনকে গ্রেফতারের আদেশ পালন না করে, তবে আদালতের পক্ষ থেকে এর বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের সীমিত ক্ষমতা রয়েছে।

এদিকে, পুতিনের এই সফরকে আন্তর্জাতিক মহল গভীর নজরে রাখছে। কারণ এটি শুধু রাশিয়া-মঙ্গোলিয়া সম্পর্কের জন্য গুরুত্বপূর্ণ নয়, বরং আন্তর্জাতিক রাজনীতিতে রাশিয়ার অবস্থানকেও প্রভাবিত করতে পারে। মঙ্গোলিয়ার সঙ্গে রাশিয়ার ঐতিহাসিক ও ভৌগোলিক সম্পর্ক শক্তিশালী হলেও, এই সফর আইসিসির নীতি এবং সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে আইনের প্রতি সম্মানের প্রশ্ন তুলেছে।

এছাড়া, পুতিনের এই সফর পশ্চিমা দেশগুলোর মধ্যে উদ্বেগ বাড়িয়েছে, কারণ আইসিসির গ্রেফতারি পরোয়ানার পরও পুতিনের মতো একজন নেতার এমন সফর আন্তর্জাতিক আইন এবং ন্যায়ের জন্য চ্যালেঞ্জ সৃষ্টি করতে পারে। 

রাশিয়া ইতোমধ্যেই আন্তর্জাতিক অঙ্গনে তার কৌশলগত অংশীদারিত্ব জোরদার করতে এবং পশ্চিমা নিষেধাজ্ঞাগুলোকে পাশ কাটানোর জন্য বিকল্প সমর্থন খুঁজছে। পুতিনের মঙ্গোলিয়া সফর সেই প্রচেষ্টার একটি অংশ হিসেবেই দেখা হচ্ছে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর