ঢাকা, বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

ইউক্রেন সরকারে আসছে বড় রদবদল, চার মন্ত্রীর পদত্যাগ
অনলাইন ডেস্ক

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধরত ইউক্রেনের সরকারে বড় রদবদল আসছে। এরইমধ্যে দেশটির চার মন্ত্রী পদত্যাগ করেছেন। গতকাল মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশের অস্ত্র উৎপাদনের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) পদত্যাগ করেছেন। আরও বড় দায়িত্ব দেয়া হবে এমন আভাস থেকেই বর্তমান পদ ছেড়েছেন। তিনিসহ চারজন মন্ত্রী পদত্যাগ করেছেন। 

কৌশলগত শিল্পমন্ত্রী ওলেক্সান্ডার কামিশিন, উপ-প্রধানমন্ত্রী ওলহা স্টেফানিশিনা, বিচারমন্ত্রী এবং পরিবেশ ও পুনঃএকত্রীকরণ মন্ত্রীদের পদত্যাগের ফলে এখন ইউক্রেনের মন্ত্রিসভার এক তৃতীয়াংশ পদ খালি পড়ে আছে। চলতি মাসে যুক্তরাষ্ট্রে সফরের আগে দেশের ভেতরে শৃঙ্খলা আনতে এসব পদ পূরণের পদক্ষেপ নিতে পারেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও তার রাজনৈতিক মিত্ররা।

মঙ্গলবার নিজের সন্ধ্যাকালীন ভাষণে জেলেনস্কি বলেন, শরত কালটা ইউক্রেনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে। ইউক্রেন যেন প্রয়োজনীয় সব ফলাফল অর্জন করতে পারে সে জন্য আমাদের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে শৃঙ্খলা আনতে হবে। এ জন্য আমাদের অবশ্যই সরকারের কিছু প্রতিষ্ঠানকে শক্তিশালী করতে হবে এবং কিছু রদবদল করতে হবে। প্রেসিডেন্ট অফিসেও পরিবর্তন আসবে।

এ ছাড়া প্রেসিডেন্টের ওয়েবসাইটে প্রকাশিত একটি ডিক্রি অনুসারে জেলেনস্কি তার ডেপুটি চিফ অফ স্টাফদের একজন রোস্টিস্লাভ শুর্মাকেও বরখাস্ত করেছেন। তিনি অর্থনীতির দেখভাল করতেন।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর