ঢাকা, বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

হামাস নেতা সিনওয়ারের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অভিযোগ গঠন
অনলাইন ডেস্ক
হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের নেতা ইয়াহিয়া সিনওয়ারের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র গতকাল মঙ্গলবার ফৌজদারি অভিযোগ গঠনের ঘোষণা দিয়েছে। অভিযোগে বলা হয়েছে, ২০২৩ সালের ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের নজিরবিহীন আক্রমণ পরিচালনা, সমর্থন এবং তা বাস্তবায়নের পরিকল্পনায় জড়িত ছিলেন সিনওয়ার। সেই আক্রমণে ১২০০ জনের বেশি ব্যক্তি নিহত হন, যার মধ্যে ৪০ জনের বেশি ছিলেন মার্কিন নাগরিক।

ইসরায়েলের প্রতিশোধমূলক হামলায় গাজা উপত্যকায় এ পর্যন্ত ৪০ হাজার ৮০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, নিহতদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক নারী ও শিশু। আহতের সংখ্যা নিরূপণ করা কঠিন হলেও, তা নিঃসন্দেহে সংখ্যায় প্রচুর।

খবর অনুসারে, সিনওয়ারসহ হামাসের ছয় নেতার বিরুদ্ধে অভিযোগ গঠিত হয়েছে। তিনজন ইতিমধ্যে ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন, অন্যদিকে সিনওয়ার, খালেদ মেশাল ও আলী বারাকা এখনও জীবিত আছেন। সিনওয়ার গাজায়, মেশাল কাতারের দোহায়, এবং বারাকা লেবাননে অবস্থান করছেন বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড এক বিবৃতিতে জানান, ইরানের অস্ত্র, সমর্থন ও অর্থায়নে এবং হিজবুল্লাহর সহযোগিতায় হামাসের এই নেতারা ইসরায়েলের ধ্বংস এবং বেসামরিক লোকদের হত্যার উদ্দেশ্যে এই কর্মকাণ্ড পরিচালনা করেছেন। 

মার্কিন বিচার বিভাগের একটি সূত্র জানায়, কৌঁসুলিরা ফেব্রুয়ারি মাসে এই নেতাদের বিরুদ্ধে অভিযোগ আনেন। তবে ইসমাইল হানিয়াকে আটক করার পরিকল্পনায় তা গোপন রাখা হয়েছিল। হানিয়ার মৃত্যুর পর অভিযোগটি সামনে আনা হয়েছে। বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর