ঢাকা, শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

রাশিয়ায় ইরানের ২০০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠানোর দাবি যুক্তরাষ্ট্রের, যা বলল তেহরান
অনলাইন ডেস্ক

জাতিসংঘে নিযুক্ত ইরানি কূটনৈতিক মিশনের প্রধান রাশিয়াকে ২০০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ সংক্রান্ত কোনো কোনো খবরাখবর ও অভিযোগ নাকচ করে দিয়েছে।  ইরানের ওই মিশন বলেছে, ইউক্রেন সংকটের বিষয়ে ইরানের অবস্থানে কোনো পরিবর্তন আসেনি।  

এ প্রসঙ্গে মিশনের বিবৃতিতে আরও বলা হয়েছে ইসলামী ইরান ইউক্রেনে সংঘর্ষে জড়িত পক্ষগুলোর কাছে সামরিক সাহায্য পাঠানোকে অমানবিক বলে মনে করে। কারণ এর ফলে মানবীয় ক্ষয়ক্ষতি বাড়বে, অবকাঠামোগুলোরও ক্ষতি হবে এবং যুদ্ধ-বিরতির আলোচনার সম্ভাবনা কমে যাবে। আর এরই আলোকে ইরান অস্ত্র পাঠানোর কোনো পদক্ষেপ তো নিবেই না বরং অন্যান্য দেশকেও ইউক্রেন সংঘাতের কোনো পক্ষের কাছে অস্ত্র পাঠানো বন্ধের আহ্বান জানাবে।

এর আগে জাতিসংঘে ইরানের নিযুক্ত স্থায়ী কূটনৈতিক মিশনের প্রধান আমির সায়িদ ইরাভানি ইউক্রেন সংঘাতে তেহরানের ভূমিকা সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্সের ভিত্তিহীন ও বিভ্রান্তিকর নানা অভিযোগ নাকচ করে দিয়েছেন। তিনি বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা অনস্বীকার্য এই বাস্তবতা গোপনা করতে পারবে না যে  পাশ্চাত্যের, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের উন্নত অস্ত্রশস্ত্র পাঠানোর ফলে ইউক্রেনের যুদ্ধ দীর্ঘ হয়েছে এবং এর ফলে বেসামরিক জনগণের ও বেসামরিক অবকাঠামোগুলোর ক্ষয়ক্ষতি হয়েছে।  

ইরাভানি আরও বলেছেন, রাশিয়ার কাছে অস্ত্র বিক্রি বা সরবরাহের ও আন্তর্জাতিক বিষয়ে  নিজের অঙ্গীকার লঙ্ঘনে ইরানের জড়িত থাকা সম্পর্কিত সব অভিযোগ পুরোপুরি ভিত্তিহীন এবং ইরান সুস্পষ্টভাবে এইসব অভিযোগ নাকচ করছে। ইরান আবারও আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলার ক্ষেত্রে তার অলঙ্ঘনীয় প্রতিশ্রুতির ওপর জোর দিয়েছে।

সূত্র : পার্সটুডে ও টাইমস।

বিডি-প্রতিদিন/শআ



এই পাতার আরো খবর