ঢাকা, বুধবার, ১১ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

মাঙ্কিপক্সের টিকা উৎপাদন করবে চীন
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

মাঙ্কিপক্সের (এমপক্স) টিকা উৎপাদন করবে চীন। এজন্য দেশের একটি প্রতিষ্ঠানকে টিকার ক্লিনিকাল ট্রায়ালের অনুমতি দিয়েছে চীনের শীর্ষ ওষুধ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ। মাঙ্কিপক্স প্রতিরোধে চীনের প্রথম এই টিকা উৎপাদন করে সিনোফার্ম।

টিকা সাধারণত বাজারে আসার অনুমোদন পাওয়ার আগে ক্লিনিকাল ট্রায়ালের তিনটি ধাপের মধ্য দিয়ে যায়। প্রক্রিয়াটি কয়েক বছর, এমনকি কয়েক দশকও সময় নিতে পারে। তবে চীনের শীর্ষ ওষুধ নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান ন্যাশনাল মেডিকেল প্রোডাক্টস অ্যাডমিনিস্ট্রেশন জরুরি প্রয়োজনে কিছু টিকার পরীক্ষার গতি বাড়ানোর ব্যবস্থাও রেখেছে। 

সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, নতুন টিকাটি মডিফায়েড ভ্যাকসিনিয়া আঙ্কার (এমভিএ) নামের একটি স্ট্রেইনের ওপর ভিত্তি করে নির্মিত। এটি ২০১৯ সালে তৈরি করা যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ প্রশাসনের অনুমোদিত বিশ্বের প্রথম এমপক্স ভ্যাকসিন জাইনিয়সের মতোই কাজ করবে।

করোনা মহামারীর সময় সিনোফার্ম চীনে প্রথম কোভিড-১৯ টিকার উৎপাদন করেছিল। সেই সংস্থাটিই এখন মাঙ্কিপক্সের টিকা তৈরি করতে যাচ্ছে।

মাঙ্কিপক্সের টিকার ব্যাপারে সংস্থাটি জানিয়েছে, প্রাক-ক্লিনিকাল গবেষণায় টিকাটি নির্ভরযোগ্য ও স্থিতিশীল বলেই মনে করা হচ্ছে। ইতোমধ্যে মানুষ ছাড়া কিছু প্রাইমেটের মধ্যে টিকার কার্যকারিতা প্রমাণিত হয়েছে।

সোমবার চীনা যোগাযোগমাধ্যম উইচ্যাটে সিনোফার্ম বলেছে, চীনে বর্তমানে কোনও অনুমোদিত মাঙ্কিপক্স টিকা নেই। সিনোফার্মের নতুন টিকা দেশে রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে। সূত্র: চ্যানেল নিউজ এশিয়া, গ্লোবাল টাইমস

বিডি প্রতিদিন/একেএ



এই পাতার আরো খবর