ঢাকা, শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

পুতিন ও দোভালের বৈঠকে ব্রিকস সম্মেলনের দ্বিপাক্ষিক আলোচনা প্রস্তাব
অনলাইন ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইউক্রেন সফর সম্পর্কিত গুরুত্বপূর্ণ বার্তা পৌঁছে দিয়েছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) অজিত দোভাল। বৃহস্পতিবার রাশিয়ার কনস্টান্টিনোভস্কি প্রাসাদে অনুষ্ঠিত এক বৈঠকে দোভাল পুতিনকে মোদির বার্তা দেন।

দোভাল জানান, মোদি তার ইউক্রেন সফর ও প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে গোপন বৈঠকের বিষয়ে পুতিনকে অবগত করতে চেয়েছিলেন এবং বিশেষভাবে সেই তথ্য পুতিনের কাছে পৌঁছে দিতে দোভালকে পাঠানো হয়।

এই বৈঠক এমন সময়ে অনুষ্ঠিত হয়, যখন রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান সংঘাত সমাধানে ভারতের প্রধানমন্ত্রী কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। গত আগস্টে মোদি কিয়েভ সফর করেন এবং এর আগে জুলাই মাসে তিনি পুতিনের সঙ্গেও বৈঠক করেন। ওই সময়ে মোদি কিছু ‘আকর্ষণীয় পরিকল্পনা’ নিয়ে জেলেনস্কির সঙ্গে আলোচনা করেন, যা পুতিনের সঙ্গে তার বৈঠক থেকে উদ্ভূত হয়েছিল। 

রাশিয়ায় বর্তমানে ব্রিকসভুক্ত দেশগুলোর জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের সম্মেলন চলমান। সেই সম্মেলনের ফাঁকেই পুতিন ও দোভালের বৈঠকটি অনুষ্ঠিত হয়। পুতিন এই বৈঠকে ভারতীয় প্রধানমন্ত্রী মোদিকে ২২ অক্টোবর কাজান শহরে অনুষ্ঠেয় ব্রিকস শীর্ষ সম্মেলনের সময় দ্বিপাক্ষিক আলোচনার প্রস্তাব দেন। এ সময়ে তারা আগের আলোচনা পর্যালোচনা করে নতুন সম্ভাবনার খসড়া তৈরি করবেন।

এদিকে, একই দিনে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গেও বৈঠক করেন অজিত দোভাল। ব্রিকস সম্মেলনের ফাঁকে অনুষ্ঠিত এই বৈঠকে চীন-ভারত সীমান্ত পরিস্থিতি ও লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি) নিয়ে চলমান সমস্যা সমাধানের উদ্যোগ নিয়ে আলোচনা হয়। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, দুই দেশের সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে অমীমাংসিত বিভিন্ন ইস্যু নিয়ে উভয় পক্ষের মধ্যে প্রাথমিক সমাধানের চেষ্টা করা হচ্ছে। এটা চীন ও ভারতের সম্পর্ক পুনর্গঠন এবং স্থিতিশীল করার একটি গুরুত্বপূর্ণ সুযোগ। বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর