ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

উত্তর ইসরায়েলের বাসিন্দাদের ঘরে ফেরাতে যুদ্ধ ঘোষণা নেতানিয়াহুর
অনলাইন ডেস্ক
ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মঙ্গলবার উত্তরের বাসিন্দাদের তাদের নিজস্ব বাসভবনে ফিরিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে নতুন যুদ্ধের ঘোষণা দিয়েছেন। নেতানিয়াহুর কার্যালয় থেকে এই তথ্য জানানো হয়।

নেতানিয়াহু জানিয়েছেন, ইসরায়েলের নিরাপত্তা মন্ত্রিসভা তাদের যুদ্ধের কৌশল সম্প্রসারিত করে উত্তরের বাসিন্দাদের নিরাপদ প্রত্যাবর্তনের সুযোগ দিতে যাচ্ছে। প্রধানমন্ত্রীর নিরাপত্তা মন্ত্রিসভার জরুরি বৈঠকে এই নতুন যুদ্ধের লক্ষ্য নির্ধারণ করা হয়।

নতুন কৌশলের আওতায় হামাসের সামরিক শক্তি ও শাসন ক্ষমতা ধ্বংস করা, সব জিম্মিকে মুক্ত করা এবং গাজা ও ইসরায়েলকে ভবিষ্যতের হুমকি থেকে মুক্ত রাখা অন্তর্ভুক্ত করা হয়েছে। এসব শর্ত গত জুনে নেতানিয়াহুর ঘোষণার সময় প্রকাশিত হয়েছিল।

গত ৭ অক্টোবর, হামাস দক্ষিণ ইসরায়েলে আক্রমণ চালানোর পর, লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। গত কয়েক মাস ধরে উত্তরের ইসরায়েলের নানা অঞ্চলে বর্ধিত আন্তঃসীমান্ত হামলার কারণে বহু পরিবারকে সরিয়ে নেওয়া হয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ত সোমবার মার্কিন রাষ্ট্রদূত আমোস হোচস্টেইনের সঙ্গে আলোচনা করেন। তিনি জানান, উত্তর ইসরায়েলের বাসিন্দাদের ফিরিয়ে আনার একমাত্র পথ সামরিক পদক্ষেপ।

গ্যালান্তের কার্যালয় থেকে প্রকাশিত বিবৃতিতে উল্লেখ করা হয়, যুদ্ধবিরতির সম্ভাবনা থাকলেও হিজবুল্লাহ তাদের সংঘাতে যুক্ত থাকার সিদ্ধান্ত নিয়েছে এবং সংঘাতের অবসান ঘটাতে অস্বীকার করেছে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর