ঢাকা, শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

ইসরায়েলের নৃশংস হামলায় নিহত আরও ৪০ ফিলিস্তিনি
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

অবরুদ্ধ গাজায় ইসরায়েলের আগ্রাসন চলছেই। রবিবার (২২ সেপ্টেম্বর) ইসরায়েল একটি স্কুলে হামলা চালিয়েছে। এ হামলায় অন্তত ৭ জন নিহত হয়েছেন। তবে ২৪ ঘণ্টায় গাজাজুড়ে ইসরায়েলের হামলায় কমপক্ষে ৪০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ নিয়ে গত বছরের অক্টোবর থেকে এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা বেড়ে ৪১ হাজার ৪৩১ জনে পৌঁছেছে। মোট আহত বেড়ে দাঁড়িয়েছে অন্তত ৯৫ হাজার ৮১৮ জন।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলি বাহিনীর হামলায় গত ২৪ ঘণ্টায় তিনটি পরিবারে ৪০ জন নিহত হয়েছেন এবং আর ৫৮ জন আহত হয়েছেন। অনেক মানুষ এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকে আছে। কারণ উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জা কিছুই রেহাই পাচ্ছে না। হাজার হাজার ভবন ধ্বংস হয়ে গেছে। ইতিমধ্যে ইসরায়েলি আগ্রাসনের কারণে প্রায় ২০ লাখেরও বেশি বাসিন্দা বাস্তুচ্যুত হয়েছেন।

জাতিসংঘের মতে, ইসরায়েলের বর্বর আক্রমণের কারণে গাজার প্রায় ৮৫ শতাংশ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। আর খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে গাজার সকলেই এখন খাদ্য নিরাপত্তাহীন অবস্থার মধ্যে রয়েছেন।

অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে ইসরায়েলকে প্রস্তাব দিয়ে আসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। যদিও নেতানিয়াহু সরকার সেই প্রস্তাবে সাড়া দিচ্ছে না। ইসরায়েল গাজায় তার কর্মকাণ্ডের জন্য আন্তর্জাতিক বিচার আদালতে গণহত্যার অভিযোগের মুখোমুখি এখন।

সূত্র- আল জাজিরা।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর