ঢাকা, শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

ইসরায়েলের সঙ্গে যোগসাজশের অভিযোগে ইরানে ১২ ব্যক্তি গ্রেফতার
অনলাইন ডেস্ক
ইরানের পতাকা উড়ছে

ইরান অভিযোগ করেছে, ইসরায়েলের সঙ্গে যোগসাজশ করে ইরানের নিরাপত্তা বিঘ্নিত করার পরিকল্পনা করায় ১২ ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। ইরানের রেভল্যুশনারি গার্ডস এই তথ্য নিশ্চিত করেছে।

রেভল্যুশনারি গার্ডসের এক বিবৃতিতে বলা হয়, ইসরায়েল ও তার পশ্চিমা মিত্র, বিশেষ করে যুক্তরাষ্ট্র, দীর্ঘদিন ধরে ফিলিস্তিনের গাজা ও লেবাননের জনগণের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। তারা তাদের লক্ষ্য পূরণে ব্যর্থ হয়ে এখন ইরানের নিরাপত্তা ব্যবস্থাকে দুর্বল করার চেষ্টা করছে। বিবৃতিতে আরও উল্লেখ করা হয়, ইরানের ছয়টি প্রদেশ থেকে এই ১২ জনকে আটক করা হয়েছে। তবে তাদের গ্রেফতারের নির্দিষ্ট সময় ও স্থান প্রকাশ করা হয়নি।

মধ্যপ্রাচ্যে উত্তেজনা বৃদ্ধি লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর ব্যবহৃত হাজারো পেজার ও ওয়াকিটকি বিস্ফোরিত হওয়ার পর মধ্যপ্রাচ্যের সাম্প্রতিক উত্তেজনা আরও বৃদ্ধি পেয়েছে। এই বিস্ফোরণের পর হিজবুল্লাহ ইসরায়েলকে দায়ী করে এবং এই ঘটনাকে সরাসরি হামলা বলে অভিহিত করে। এই অঞ্চলে দীর্ঘদিন ধরে ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হামলা চলমান রয়েছে, এবং একই সঙ্গে হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে পাল্টাপাল্টি আক্রমণের ঘটনা বৃদ্ধি পেয়েছে।

ইসমাইল হানিয়ার গুপ্তহত্যা ও মোসাদের জড়িত থাকার অভিযোগ সম্প্রতি ইরান ফিলিস্তিনি নেতা ইসমাইল হানিয়ার হত্যার জন্য ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদকে দায়ী করে। গত জুলাইয়ে তেহরানে ঘটে যাওয়া এই গুপ্তহত্যায় ইসরায়েলের সংশ্লিষ্টতার অভিযোগ উঠলেও, ইসরায়েল সরাসরি এর দায় অস্বীকার করেছে। তবে যুক্তরাজ্যের দ্য টেলিগ্রাফে প্রকাশিত এক খবরে দাবি করা হয়, ইসরায়েল এই হত্যাকাণ্ড বাস্তবায়নের জন্য ইরানেরই কিছু নিরাপত্তা এজেন্টকে ভাড়া করেছিল।

ইরান ও ইসরায়েলের মধ্যে চলমান এই উত্তেজনা মধ্যপ্রাচ্যে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করছে। ইরান অভিযোগ করছে, এই অঞ্চলে ইসরায়েল ও তার পশ্চিমা মিত্রদের নানান ষড়যন্ত্র তাদের অভ্যন্তরীণ নিরাপত্তাকে হুমকির মুখে ফেলছে। বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর