ঢাকা, রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

হিজবুল্লাহ প্রধানের মৃত্যুতে ভারতের জম্মু-কাশ্মীরে প্রতিবাদ মিছিল
দীপক দেবনাথ, কলকাতা

ইসরায়েলের হামলায় হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহের নিহত হওয়ার ঘটনায় ভারতের জম্মু-কাশ্মীরে প্রতিবাদ মিছিল হয়েছে। লেবাননের বৈরুতে ইসরায়েলের হামলার নিন্দা জানিয়ে গতকাল শনিবার জম্মু-কাশ্মীরের বুদগামে রাস্তায় নামেন স্থানীয় মানুষ।

হিজবুল্লাহ প্রদানের ছবি হাতে নিয়ে সে মিছিলে অংশ নিতে দেখা যায় নারী ও শিশুদেরও। ইসরায়েলের হামলায় ৬৪ বছর বয়সী সশস্ত্র সংগঠন হিজবুল্লা প্রধানের নিহত হওয়ার ঘটনায় শ্রীনগরের ওল্ড সিটি, হাসানাবাদ, রায়নাওয়ারী, সাইদাকাদাল, মীর বেহরি, আশাইবাগসহ বেশ কিছু এলাকাতেও একইভাবে প্রতিবাদ মিছিল হয়েছে।

ওই মিছিল থেকে হিজবুল্লাহ এবং ফিলিস্তিনের সমর্থনে স্লোগানও দেওয়া হয়। প্রতিবাদী এই মিছিলের ফলে খান্নার-হযরতবাল ক্রসিংসহ একাধিক এলাকায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়। এই মিছিলকে কেন্দ্র করে যাতে কোনোরকম অপ্রীতিকর ঘটনা না ঘটে সেদিকে লক্ষ্য রেখে পুলিশি নিরাপত্তাও মোতায়েন করা হয়েছিল।

অন্যদিকে, ফিলিস্তিনি এবং লেবাননে সহিংসকবলিত মানুষদের প্রতি সমর্থন জানিয়ে আজ রবিবারের নির্বাচনী প্রচারণা বাতিল করেছে সেখানকার স্থানীয় রাজনৈতিক দল পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি)।

জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও পিডিপি সভানেত্রী মেহেবুবা মুফতি ঘোষণা দিয়েছেন, চলমান বিধানসভা নির্বাচন উপলক্ষে রবিবার কোনো নির্বাচনী প্রচারণায় অংশ নেবে না তার দল। এই ঘোষণা দিয়ে এক্স হ্যান্ডেলে মেহেবুবা জানিয়েছেন, ‌হাসান নাসারুল্লাহসহ লেবানন এবং গাজায় যারা শহীদ হয়েছেন তাদের প্রতি সহমর্মিতা জানিয়ে আমি রবিবারের নির্বাচনী প্রচার বাতিল করেছি। আমরা ফিলিস্তিনি এবং লেবাননের মানুষের এই দুঃখের দিনে তাদের পাশে রয়েছি।’

উল্লেখ্য, গত শুক্রবার ইসরায়েলের বিমান হামলায় নিহত হন লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর প্রধান হাসান নাসারুল্লাহ। ইসরায়েল দাবি করেছে, এই হামলায় হিজবুল্লাহ প্রধানের মৃত্যু হয়েছে। পরে হিজবুল্লাহর তরফেও তার মৃত্যুর খবর নিশ্চিত করা হয়।

বিডি প্রতিদিন/জুনাইদ



এই পাতার আরো খবর