ঢাকা, শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

আক্রমণ হলে ‘বিনা দ্বিধায়’ পরমাণু অস্ত্র ব্যবহারের হুমকি কিমের
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

দক্ষিণ কোরিয়া ও তাদের মিত্ররা উত্তর কোরিয়ায় আক্রমণ করলে বিনা দ্বিধায় পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছেন উত্তরের নেতা কিম জং জন। তিনি জানিয়েছেন, যদি কোনো দেশ তার দেশে সামরিক হামলা চালানোর চেষ্টা করে, সেক্ষেত্রে কোনো রকম বিনা দ্বিধাই পারমাণবিক অস্ত্র ব্যবহার করা হবে।

শুক্রবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ এ খবর জানিয়েছে। গত বুধবার পিয়ংইয়ংয়ের পশ্চিমে একটি বিশেষ বাহিনীর সামরিক প্রশিক্ষণ ঘাঁটি পরিদর্শনের সময় কিম জং উন এসব কথা বলেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বর্তমানে দুই কোরিয়ার মধ্যে সম্পর্ক কয়েক দশকের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে রয়েছে। এমন পরিস্থিতির মধ্যে চলতি সপ্তাহে সিউল একটি সামরিক কুচকাওয়াজ করেছে। সেখানে গোপন বাংকার ধ্বংস করতে পারে এমন দানবীয় ক্ষেপণাস্ত্র প্রদর্শন করা হয়েছে। এমনকি দক্ষিণের প্রেসিডেন্ট ইউন সুক ইওল কিমকে সতর্ক করে বলেছেন, পরমাণু ব্যবহার করার মানে হবে তার রাজত্বের শেষ পরিণতি।

এর একদিন পর দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের ওই মন্তব্যেরই পাল্টা জবাব দিলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম। প্রতিবেশী রাষ্ট্রের প্রেসিডেন্টের মন্তব্যের জবাবে তাকে ‘পুতুল’ এবং ‘একজন অস্বাভাবিক মানুষ’ বলে কটাক্ষও করেছেন কিম।

উল্লেখ্য, দক্ষিণ কোরিয়ায় কয়েক হাজার মার্কিন সেনা মোতায়েন রয়েছে। দেশটির নিজস্ব কোনো পারমাণবিক অস্ত্র নেই। তবে তারা মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা পেয়ে থাকে।

এদিকে, ২০০৬ সালে প্রথম পারমাণবিক পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। বর্তমানে নিষিদ্ধ অস্ত্র কর্মসূচির জন্য জাতিসংঘের নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে দেশটি। সাম্প্রতিক সময়ে প্রথমবারের মতো ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচির ছবি প্রকাশ্য আনে উত্তর কোরিয়া।

বিডি-প্রতিদিন/শআ



এই পাতার আরো খবর