ঢাকা, শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

ভালো বায়ুর দিক থেকে বিশ্বের শীর্ষ ১০ শহর, তালিকায় নেই ঢাকা
অনলাইন ডেস্ক

বিশ্বের বিভিন্ন শহরের বাতাসের মান পর্যবেক্ষণকারী সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার প্রতিনিয়ত লাইভ এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) প্রকাশ করে। এই সূচক অনুযায়ী একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা পরিষ্কার বা দূষিত, তা নির্ধারণ করা হয়।

 শুক্রবার সকাল ৮টা ৪৫ মিনিটে প্রকাশিত একিউআই সূচকে বিশ্বের ১২০টি শহরের বায়ুর মান তুলনামূলকভাবে মূল্যায়ন করা হয়েছে। এই তালিকার শীর্ষস্থানগুলো দখল করেছে সেই সব শহর, যাদের বাতাস অত্যন্ত স্বচ্ছ এবং নির্মল। 

এই সময়ে বিশ্বের সবচেয়ে নির্মল বায়ুর শহরগুলোর তালিকায় প্রথম ১০টি শহর হলো: ১. নিস, ফ্রান্স (স্কোর ১২),  ২. অকল্যান্ড, নিউজিল্যান্ড (স্কোর ১৩) , ৩.লিসবন, পর্তুগাল (স্কোর ১৪), ৪. রোম, ইতালি (স্কোর ১৫),  ৫. হেলসিঙ্কি, ফিনল্যান্ড (স্কোর ১৬), ৬.কিয়োটো, জাপান (স্কোর ১৭), ৭. সারায়েভো, বসনিয়া ও হার্জেগোভিনা (স্কোর ১৭), ৮. লিওন, ফ্রান্স (স্কোর ১৯), ৯. সিডনি, অস্ট্রেলিয়া (স্কোর ২১), ১০. সিয়াটল, যুক্তরাষ্ট্র (স্কোর ২২)।

তালিকার এই শহরগুলোতে বায়ুর গুণগত মান এতটাই ভালো যে, এগুলোতে বাসিন্দারা প্রকৃত অর্থেই নির্মল বাতাসের সুবিধা ভোগ করছেন। অন্যদিকে, বাংলাদেশে রাজধানী ঢাকার বাতাসের মান বেশ নিম্ন অবস্থানে রয়েছে। একই সময়ে ঢাকার একিউআই স্কোর ছিল ৯৯, যা একিউআই সূচক অনুযায়ী ‘মধ্যম’ মানের। 

একিউআই সূচক অনুযায়ী, যদি কোনো শহরের স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকে, তাহলে সেটিকে ‘ভালো’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। স্কোর ৫১ থেকে ১০০ হলে ‘মধ্যম’ বা ‘গ্রহণযোগ্য’ মানের, আর ১০১ থেকে ১৫০ এর মধ্যে স্কোর থাকলে তা ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। ১৫১ থেকে ২০০ স্কোর ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০ ‘খুবই অস্বাস্থ্যকর’ এবং ৩০১ বা তার ওপরে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে ধরা হয়।

ঢাকার বাতাসের মান এখনো ঝুঁকিপূর্ণ পর্যায়ে না পৌঁছালেও, নগরবাসীর জন্য সতর্কতা প্রয়োজন।  বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর