ঢাকা, শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

নাসরুল্লাহর উত্তরসূরি সাফিউদ্দিনকে ঘিরে ১১ দফা বিমান হামলা
অনলাইন ডেস্ক
হিজবুল্লাহর শীর্ষ নেতা হাশেম সাফিউদ্দিন

লেবাননের দক্ষিণ বৈরুতে ইসরায়েল ভয়াবহ বিমান হামলা চালিয়েছে। ইসরায়েলি সংবাদমাধ্যমের দাবি অনুযায়ী, এই হামলা চালানো হয়েছে হিজবুল্লাহর শীর্ষ নেতা হাশেম সাফিউদ্দিনকে লক্ষ্য করে। তবে হামলায় তিনি আহত বা নিহত হয়েছেন কি না, সে সম্পর্কে কোনো নিশ্চিত তথ্য পাওয়া যায়নি। সাফিউদ্দিন হিজবুল্লাহপ্রধান হাসান নাসরুল্লাহর ঘনিষ্ঠ আত্মীয় এবং তার উত্তরসূরি হিসেবে বিবেচিত।

এএফপি জানিয়েছে, বৈরুতের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি বিমানগুলো ১১টি ধারাবাহিক হামলা চালায়। এতে ব্যাপক ধ্বংসযজ্ঞ ঘটে, মাটির সঙ্গে মিশে যায় অনেক আবাসিক ভবন। স্থানীয়দের মতে, হামলায় বাঙ্কার বাস্টার বোমা ব্যবহার করা হয়েছে, যা মাটির গভীরে বিস্ফোরণ ঘটাতে সক্ষম। 

হাশেম সাফিউদ্দিন বর্তমানে হিজবুল্লাহর নির্বাহী পরিষদের প্রধান এবং দলটির অন্যতম শীর্ষ নেতা। তিনি হাসান নাসরুল্লাহর মৃত্যুর পর সংগঠনের প্রধান হতে পারেন বলে ধারণা করা হচ্ছে। ইরানের প্রভাবশালী সামরিক নেতা কাশেম সুলাইমানির জামাই সাফিউদ্দিন হিজবুল্লাহর গুরুত্বপূর্ণ নীতি-নির্ধারণে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন।

হামলার পর ইসরায়েলি সেনাবাহিনী আনুষ্ঠানিকভাবে সাফিউদ্দিনকে লক্ষ্য করে আক্রমণ চালানোর বিষয়টি নিশ্চিত করেনি। একইভাবে হিজবুল্লাহও কোনো বিবৃতি দেয়নি। তবে হিজবুল্লাহর সামরিক অবস্থান নিয়ে দীর্ঘদিন ধরে হাশেম সাফিউদ্দিনের বক্তব্যগুলো সংগঠনটির শক্তিমত্তার প্রতীক হিসেবে পরিচিত। 

রয়টার্সের তথ্য অনুযায়ী, ২০১৭ সালে সাফিউদ্দিনকে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করে মার্কিন যুক্তরাষ্ট্র। গত জুনে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর এক কমান্ডার নিহত হওয়ার পর সাফিউদ্দিন কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছিলেন। সেখানে তিনি ইসরায়েলের বিরুদ্ধে প্রতিশোধের কথা বলেছিলেন। তার সাম্প্রতিক বিবৃতিগুলোতে প্রায়ই হিজবুল্লাহর সামরিক শক্তির প্রতি জোর দেওয়া হয়।

গত সপ্তাহে ইসরায়েলি হামলায় নিহত হন হিজবুল্লাহপ্রধান হাসান নাসরুল্লাহ। এই হত্যাকাণ্ডের পর গোটা মধ্যপ্রাচ্যে উত্তেজনা ক্রমশ বেড়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর