ঢাকা, শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

লেবাননে পূর্ণাঙ্গ যুদ্ধ রোধে জরুরি পদক্ষেপের আহ্বান গুতেরেসের
অনলাইন ডেস্ক
জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষী মিশনের ওপর ইসরায়েলি হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি এই হামলাকে আন্তর্জাতিক মানবিক আইনের গুরুতর লঙ্ঘন বলে উল্লেখ করেন।

 বৃহস্পতিবার লেবাননের রাস আল-নাকুরায় অবস্থিত একটি জাতিসংঘ ঘাঁটিতে ইসরায়েলি ট্যাংকের হামলায় দুই ইন্দোনেশীয় শান্তিরক্ষী আহত হন। তারা একটি পর্যবেক্ষণ টাওয়ার থেকে পড়ে যান। এছাড়াও, সাম্প্রতিক সময়ে আরও দুইজন শান্তিরক্ষী আহত হওয়ার খবর পাওয়া গেছে।

ইসরায়েল দাবি করেছে, তারা হিজবুল্লাহ যোদ্ধাদের লক্ষ্যবস্তু করছিল। তবে জাতিসংঘ এবং বিভিন্ন দেশ এই হামলার কঠোর নিন্দা জানিয়েছে। জাতিসংঘ মহাসচিব বলেন, মধ্যপ্রাচ্যে এই ধরনের সংঘাত কেবল আঞ্চলিক নয়, বৈশ্বিক শান্তি ও নিরাপত্তার জন্যও হুমকি সৃষ্টি করছে।

তিনি আরও বলেন, লেবাননে পূর্ণাঙ্গ যুদ্ধের সম্ভাবনা প্রতিরোধে সবাইকে দ্রুত পদক্ষেপ নিতে হবে। সংঘাতের এই তীব্রতা বিশ্বব্যাপী অস্থিরতা সৃষ্টি করতে পারে এবং তা বন্ধে সব ধরনের প্রচেষ্টা গ্রহণ করা উচিত।

 লাওসে অনুষ্ঠিত এক সম্মেলনে গুতেরেস এই মন্তব্য করেন। অনুষ্ঠানে তিনি মধ্যপ্রাচ্যের উত্তেজনা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন। বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর