ঢাকা, রবিবার, ২১ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনের গণনা শুরু

পশ্চিমবঙ্গে আজ সকাল ৮টা থেকে শুরু হয়েছে রাজ্যের ১৭ জেলার ত্রিস্তর পঞ্চায়েত ভোট গণনা। যদিও বৃষ্টির জন্য বেশ কিছু জায়গায় গণনা শুরু হতে সময় কিছুটা দেরি হয়েছে। প্রতিটি গণনাকেন্দ্রেই থাকছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। রাজ্য নির্বাচন কমিশনও এ ব্যাপারে সদাসতর্ক। প্রতিনি গণনা কেন্দ্রে মনিটরিংয়ের জন্য সিসিটিভির ব্যবস্থা করা হয়েছে। গণনাকেন্দ্রের ২০০ মিটারের মধ্যে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

নিয়মানুযায়ী প্রথমে পঞ্চায়েত সমিতি, তারপর গ্রাম পঞ্চায়েত এবং সবশেষে জেলা পরিষদের গণনা হবে। যেহেতু ব্যালটে ভোট হয়েছে তাই গণনার কাজ শেষ হতে হতে রাত হয়ে যাবে বলেই মনে করা হচ্ছে। তবে এখনও পর্যন্ত ভোটের যা চিত্র তাতে বেশ কয়েকটি জায়গায় শাসক দলের এগিয়ে থাকার খবরই পাওয়া গেছে।

পাঁচ দফার পঞ্চায়েত নির্বাচনের প্রথম পর্ব শুরু হয়েছে গত ১১ জুলাই। শেষ দফার ভোট হয় গত ২৫ জুলাই। এবারের পঞ্চায়েত নির্বাচন সামগ্রিকভাবে শানি্তপূর্ণ করার উদ্যোগ নিলেও শেষ পর্যন্ত তাতে পুরোপুরি সফল হতে পারেনি সরকার। বিক্ষপ্তি কিছু ঘটনা ঘটেছে। বোমাবাজি থেকে শুরু করে পুলিশের গুলি, ছাপ্পা ভোট, বুথ জ্যাম সবকিছুই হয়েছে। নির্বাচনকে লক্ষ্য করেই সহিংসতার বলি হয়েছেন এখনও পর্যন্ত ২৫ জন। যদিও মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের দাবি ভোট শান্তিপূর্ণ হয়েছে।

২০১১ সালের বিধানসভার ৩৪ বছরের বাম শাসনের অবসান ঘটিয়ে রাজ্যে ক্ষমতায় এসেছিল তৃণমূল কংগ্রেস। এরপর অতি সমপ্রতি রাজ্যের বেশকয়েকটি উপনির্বাচনেও শাসক দলের জয় অব্যাহত ছিল। এবারের পঞ্চায়েত নির্বাচনের পরেও বুথ ফেরত সমীক্ষায় দেখা গিয়েছে নির্বাচনের ফলাফল তৃণমূলের দিকেই যাচ্ছে। কিন্তু বাস্তবের চিত্রটা পরিস্কার হতে পুরো দিনটা অপেক্ষা করতে হবে।



এই পাতার আরো খবর