ঢাকা, বুধবার, ৯ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

শুধু নিয়তেই সওয়াব
মাওলানা সাখাওয়াত উল্লাহ
প্রতীকী ছবি

ভালো ও মন্দ কাজের উদ্দেশ্য ও প্রত্যাশাকেই ইসলামী শরিয়তের পরিভাষায় নিয়ত বলে। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘অবশ্যই আমলের প্রতিদান নিয়তের ওপর নির্ভরশীল। ’ (সহিহ বুখারি, হাদিস : ১)

কোনো ভালো কাজ করার নিয়ত করে সেটি করতে না পারলেও শুধু নিয়তের কারণে এর সওয়াব মেলে।

ভিক্ষুককে কিছু দেওয়ার জন্য পকেটে হাত দিলেন, কিন্তু জানতেন না পকেট খালি, দিতে পারলেন না। নেকি কিন্তু পেয়ে গেলেন। কাউকে রাস্তা পারাপার করতে এগিয়ে গেলেন সাহায্যের জন্য। এরই মধ্যে অন্য কেউ এসে সাহায্য করে ফেলল। আপনি কিন্তু কদম এগিয়ে নেওয়ার জন্য নেকি পেয়ে গেলেন।

ভবিষ্যতে হজ করবেন, মাদরাসা করবেন, মসজিদ করবেন—এ রকম পাক্কা নিয়ত করছেন। সে জন্য পরিশ্রমও করে চলেছেন। কিন্তু তার আগেই একদিন পৃথিবী ছেড়ে চলে যেতে হলো আপনাকে। নেকি কিন্তু পেয়ে গেছেন।

বাসে কোথাও যাচ্ছেন। সিটে বসে আছেন, সামনে বয়োবৃদ্ধ বা কোনো নারী দাঁড়িয়ে আছেন। তাঁর জন্য আসন ছেড়ে দিতে দাঁড়িয়ে গেলেন। এর মধ্যে অন্য কেউ আসন ছেড়ে দিল তাঁদের জন্য। নেকি কিন্তু পেয়ে গেলেন।

কেউ ধার চাইল। বিপদে পাশে দাঁড়াতে তাকে ধার দেওয়ার সিদ্ধান্ত নিলেন। কিন্তু এর মধ্যে সে অন্যত্র থেকে ম্যানেজ করে নিল টাকা। নেকি কিন্তু পেয়ে গেলেন।

যদি জিজ্ঞেস করেন, এ পৃথিবীতে সবচেয়ে সহজ কাজ কী? জবাব হলো নেকি কামাই করা।

অবশ্যই, এ পৃথিবীতে সবচেয়ে সহজ কাজ হচ্ছে নেকি কামানো। শুধু নিয়ত নেক হলেই হলো। এর চেয়ে সহজ কাজ দুনিয়ায় আর একটিও নেই। শুধু নেক নিয়তে নিজের কদম এগিয়ে নেওয়াটাই আপনার কাজ।

কারণ আল্লাহ কখনোই চান না, তাঁর বান্দা জাহান্নামে যাক।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর