ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

দ্বিতীয় পর্ব
ইজতেমায় লাখো মুসল্লির জুমার নামাজ আদায়
টঙ্গী প্রতিনিধি
ইজতেমায় লাখো মুসল্লির জুমার নামাজ আদায়

গাজীপুরের টঙ্গী তুরাগ তীরে আয়োজিত বিশ্ব ইজতেমার ময়দানে দেশের সর্ববৃহৎ জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লি এ জুমার নামাজে অংশ নেন।

আজ শুক্রবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে জুমার নামাজে ইমামতি করেন মাওলানা সাদ'র বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ। দুপুর ১টা ৪০ মিনিটে জুমার নামাজ অনুষ্ঠিত হয়।

লাখ লাখ মুসল্লির সঙ্গে শরিক হয়ে দেশের সর্ববৃহৎ জুমার নামাজ আদায় করতে সকাল থেকেই চারদিক থেকে মুসল্লিরা ইজতেমার ময়দানে আসতে শুরু করেন। কেউ নৌকাযোগে, কেউ বিভিন্ন গাড়ি, কেউ কেউ ট্রেনে করে ইজতেমার ময়দানে এসে পৌঁছান। ময়দানে, সড়ক-মহাসড়ক, খালি জায়গাসহ বিভিন্ন স্থানে পলিথিন, খবরের কাগজ ও চট বিছিয়ে জুমার নামাজ আদায় করেন মুসল্লিরা।

প্রথম পর্বের তুলনায় দ্বিতীয় পর্বে মুসল্লিদের ভিড় কম থাকায় মানুষ স্বস্তিতেই ইজতেমার ময়দানে আসতে পেরেছেন। এদিকে ঢাকা-ময়মনসিংহ ও কামারপাড়া সড়কেও নেই যানজট। যানজট নিয়ন্ত্রণে ও মুসল্লিদের নিরাপত্তায় রয়েছেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কয়েক হাজার সদস্য।

গত বৃহস্পতিবার বাদ জোহর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা। রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

এর আগে ১ ফেব্রুয়ারি আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ৪ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। বিশ্ব ইজতেমার প্রথম পর্ব পরিচালনা করেন শুরায়ে নিজাম অনুসারী মুসল্লিরা।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর