ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পাপের অশুভ পরিণতি
মাওলানা সাখাওয়াত উল্লাহ

ইবনুল কাইয়িম (৬৯১-৭৫১ হিজরি) পাপের অশুভ পরিণতি সম্পর্কে বর্ণনা করেছেন, যা প্রত্যেক মুসলমানের জানা দরকার, যা পাপকর্ম থেকে বেঁচে থাকতে সহায়ক হবে। নিম্নে ক্ষতিকর দিকগুলো তুলে ধরা হলো :

(১) ইলম থেকে বঞ্চিত হওয়া, অর্থাৎ পাপ করতে থাকলে আল্লাহর দ্বিনের ইলম পাপীর হৃদয়ে প্রবেশ করে না। যদিও দুনিয়ায় আধুনিক জ্ঞানীর স্বল্পতা নেই।

(২) আনুগত্য থেকে বঞ্চিত হওয়া, অর্থাৎ পাপে জড়িত থাকলে আল্লাহর আনুগত্য করা সম্ভব হয় না।

(৩) শক্তির স্বল্পতা, অর্থাৎ পাপ কাজে জড়িত থাকলে আল্লাহর অনুগ্রহ পূর্ণরূপে তার প্রতি থাকে না।

(৪) পাপীর লাঞ্ছনা, অর্থাৎ এর ফলে অনেক পাপী দুনিয়ায়ই লাঞ্ছনার স্বীকার হয়। এ ছাড়া আখিরাতে অবমাননাকর শাস্তি তো আছেই।

(৫) লজ্জা-শরম দূর হওয়া।

লজ্জা-শরম এমন এক মানবীয় গুণ, যার ফলে অনেক অন্যায় ও পাপের কাজ থেকে বেঁচে থাকা সম্ভব। আর এর অভাবে নানা ধরনের পাপাচার ও গর্হিত কর্মে মানুষ জড়িয়ে পড়ে।

রাসুলুল্লাহ (সা.) বলেন, প্রথম যুগের আম্বিয়ায়ে কেরামের বাণী থেকে যা মানবজাতি লাভ করেছে, তন্মধ্যে একটি হলো যদি তোমার লজ্জা না থাকে, তাহলে তুমি যা ইচ্ছা তাই করো।

(বুখারি, হাদিস : ৬১২০)

(৬) মন্দ পরিণতি, অর্থাৎ গোনাহের পরিণতি জাহান্নাম।

(৭) হৃদয়ে হিংস্রতা, অর্থাৎ পাপের কারণে মানুষ হিংস্র ও পশু স্বভাবের হয়ে ওঠে। ফলে পাপী বিভিন্ন অপকর্মে জড়িয়ে পড়ে। সমাজে খুন, ধর্ষণ, সন্ত্রাসসহ নানা ধরনের অপরাধের সঙ্গে পাপী ব্যক্তিরাই সংশ্লিষ্ট।

(৮) বরকত মুছে যাওয়া, অর্থাৎ এর কারণে বরকত চলে যায়।

(৯) হৃদয়ের সংকীর্ণতা, অর্থাৎ পাপের কারণে হৃদয় সংকীর্ণ হয়।

(১০) হৃদয়ে মোহর, অর্থাৎ পাপীর হৃদয়ে মোহর বসে যায়। ফলে সে হক অনুযায়ী চলতে পারে না। আল্লাহ তাআলা বলেন, ‘যারা নিজেদের কাছে কোনো দলিল-প্রমাণ না থাকলেও আল্লাহর নিদর্শন সম্পর্কে বিবাদে লিপ্ত হয়, তাদের এই কর্ম আল্লাহ ও মুমিনদের দৃষ্টিতে অতিশয় ঘৃণার। এভাবে আল্লাহ প্রত্যেক উদ্ধত ও স্বৈরাচারী ব্যক্তির হৃদয়কে মোহর করে দেন।’ (সুরা : মুমিন, আয়াত : ৩৫)

(১১) ঘৃণা বা ক্রোধের অবতরণ, অর্থাৎ পাপে নিমজ্জিত ব্যক্তির প্রতি আল্লাহ তাআলার ক্রোধ ও মুমিন বান্দার ঘৃণা সৃষ্টি হয়। আর পুণ্যবান লোক সর্বাবস্থায় পাপী থেকে দূরে থাকেন।

(১২) পরকালে শাস্তি, অর্থাৎ পাপের কারণে পরকালে শাস্তি হবে। [আত-তারিকু ইলাল জান্নাহ, (দারু ইবনুল মোবারক, প্রথম সংস্করণ, ১৪২০ হিজরি), পঞ্চম খণ্ড, পৃষ্ঠা ২৫১)

মহান আল্লাহ সবাইকে সব ধরনের পাপ থেকে বিরত থাকার তাওফিক দান করুন। আমিন।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর