ঢাকা, সোমবার, ২৬ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

পশ্চিমবঙ্গে নানা আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
কলকাতা প্রতিনিধি

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কলকাতার দেশপ্রিয় পার্কে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। 

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে মঙ্গলবার দুপুরে এই দিনটি যথাযথ মর্যাদায় পালিত হয়। দেশপ্রিয় পার্কের ভাষা স্মৃতিস্তম্ভে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান মমতা ব্যানার্জি, তথ্য ও সংস্কৃতি দপ্তরের মন্ত্রী ইন্দ্রনীল সেন, পর্যটন মন্ত্রী বাবুল সুপ্রিয়, কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, কবি জয় গোস্বামী, কবি সুবোধ সরকার, কবি সৃজাত, চিত্রশিল্পী সুভা প্রসন্ন, তৃণমূল বিধায়ক ও অভিনেতা সোহম চক্রবর্তী, তৃণমূল বিধায়ক ও পরিচালক রাজ চক্রবর্তী, তৃণমূল বিধায়াক ও অভিনেত্রী লাভলী মৈত্র, সংগীত শিল্পী সুরজিৎ চ্যাটার্জী, অভিনেত্রী সায়ন্তিকা ব্যানার্জি, আবৃত্তিকার সুতপা বন্দ্যোপাধ্যায়, সঙ্গীতশিল্পী শ্রীরাধা বন্দোপাধ্যায়, কবি, প্রকাশক ত্রিদিব চট্টোপাধ্যায়, তৃণমূল বিধায়ক দেবাশীষ কুমার প্রমুখ। 

এদিনের অনুষ্ঠান মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী একটি কবিতা পাঠ করেন। সেই সাথে অনুষ্ঠানে উপস্থিত অন্য অতিথিদের কেউ কবিতা পাঠ, কেউ আবার গান গেয়ে শোনান। 

মমতা বলেন 'দুটো শব্দ কমন আছে। একটি মা, যাকে কেউ আম্মা বলে, এটা যেমন আপনাদের মেনে নিতে হবে। অন্যটি হচ্ছে জল বা ওয়াটার, কেউ পানি বলে। সেটাও মেনে নিতে হবে। ওরা (বাংলাদেশী) অতিথি সেবাকে 'দাওয়াত' বলে। এটা বাংলাদেশের ভাষা। আর বাংলাদেশ থেকে যারা এদেশে এসেছে তারা খুব সযত্নে এই ভাষাকে গ্রহণ করেছে। আমরা কখনো আমাদের মাতৃভাষাকে পরিবর্তন করতে পারি না।' 

মূলত ভাষা মানে যে যোগাযোগের মাধ্যম আন্তর্জাতিক ভাষা দিবসের অনুষ্ঠান মঞ্চ থেকে সেটাই বুঝাতে চেয়েছেন মমতা। 

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর