ঢাকা, সোমবার, ২৬ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

পশ্চিমবঙ্গের মালদায় স্কুলে ক্লাস চলাকালীন অস্ত্র নিয়ে ঢুকে পড়লেন যুবক!
দীপক দেবনাথ, কলকাতা

যুক্তরাষ্ট্রের মতো এবার ভারতের পশ্চিমবঙ্গের মালদা জেলার একটি স্কুলে বন্দুকধারীর দৌরাত্ম্য। বুধবার (২৬ এপ্রিল) দুপুরে শিউরে ওঠার মতো এমন ঘটনা ঘটেছে মালদহের কালিয়াচকে। 

অস্ত্র হাতে মুচিয়া চন্দ্র মোহন হাই স্কুলে ঢুকে ঢুকে পড়ে এক বন্দুকধারী। হাতে বন্দুকের পাশাপাশি ওই যুবকের সাথে ছিল একটি ব্যাক প্যাক, পেট্রোল বোমা। স্কুলের মধ্যে প্রবেশ করে সপ্তম শ্রেণির একটি ক্লাস রুমে ঢুকে পড়ে সে। শিক্ষার্থীরা তখন মনযোগ সহকারে বাংলা শিক্ষকের ক্লাস করছেন। 

হটাৎ করেই ক্লাসরুমের ভিতরেই ব্যাগ থেকে বন্দুক বের করে শিক্ষক-শিক্ষার্থীদের হুমকি দিতে থাকে আনুমানিক ৪০ বছর বয়সী ওই যুবক। বন্দুক উঁচিয়ে একপ্রকার শিক্ষার্থীদের জিম্মি করে সে। এসময় ভয় পেয়ে যায় ক্লাস রুমের ভিতরে থাকা শিক্ষার্থীরা। অন্যদিকে এই ঘটনায় হতচকিত হয়ে যায় শিক্ষকও। গোটা ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। 

সাজ-পোশাক কিংবা চেহারায় কখনোই ওই যুবককে সন্ত্রাসী মনে না হলেও হাতে পিস্তল থাকায় স্কুলের শিক্ষার্থী কিংবা শিক্ষক কেউই সাহস ওই যুবকের সামনে যেতে পারছিল না। যদিও ততক্ষণে গোটা স্কুল চত্বরে ওই বন্দুকধারী যুবকের উপস্থিতির খবর ছড়িয়ে যায়। প্রায় এক ঘণ্টা ধরে একরকম দম বন্ধকর পরিস্থিতি চলতে থাকে। ঘটনার খবর পেয়েই স্কুলে ছুটে আসে পুলিশও। গোটা স্কুল চত্ত্বর ঘিরে ফেলা হয়। ততক্ষণে স্কুলের বাইরে জড়ো হয় অভিভাবকরাও।  বড় কোন দুর্ঘটনার ঘটার আগেই ওই বন্দুকবাজকে আটক করে পুলিশ। 

পুলিশ সূত্রে খবর, ওই যুবকের নাম দেব বল্লভ। বাড়ি মালদা থানার মুচিয়া গ্রাম পঞ্চায়েতের নিমুয়া এলাকায়। ২০১৮ সালে পঞ্চায়েত নির্বাচনে তার স্ত্রী রীতা বল্লভ বিজেপির প্রার্থী ছিলেন। নির্বাচনের জয়ী হয়েছিলেন। এরপর বেশ কিছুদিনের মধ্যে রীতা বল্লভ দল পরিবর্তন করে তৃণমূল কংগ্রেসে যোগদান করেন। 

ওই ব্যক্তির অভিযোগ, এরপর থেকেই তার স্ত্রী এবং ছেলেকে খুঁজে পাওয়া যাচ্ছিল না। এই বিষয়ে স্থানীয় থানা ও প্রশাসনকে জানিয়েও তার স্ত্রী এবং পুত্রকে খুঁজে দিচ্ছিলেন না। স্বাভাবিক ভাবে তিনি অবসাদে ভুগছিলেন। স্ত্রী ও পুত্রকে ফিরে পেতে তিনি বিভিন্নভাবে আগ্নেয়াস্ত্র হাতে হুমকি দেওয়া শুরু করেন। এরপর বুধবার চন্দ্র মোহন হাইস্কুল ঢুকেই সোজা ক্লাসরুমে ঢুকে যান। দীর্ঘ এক ঘণ্টা ধরে তিনি তার স্ত্রী পুত্রকে ফিরে পাওয়ার জন্য আগ্নেয়াস্ত্র হাতে হুমকি ও ভয় দেখাতে থাকেন স্কুলের শিক্ষার্থী ও শিক্ষিকাকে।             স্কুল শিক্ষিকা প্রতিমা মাহান্ত জানান, আমি স্কুলের ক্লাস রুমে ঢুকতেই দেব বল্লভকে দেখতে পাই। এরপর ওই ব্যক্তি আমার কাছে আসে আগ্নেয়াস্ত্র দেখিয়ে বলেন তার স্ত্রী-পুত্রকে ফেরত দিতে হবে, না হলেই তার বিপদ রয়েছে। পাশাপাশি ঘটনা দেখতে পেয়ে স্কুলের ছাত্ররা কান্নায় ভেঙে পড়ে। কোনওক্রমে ওই ব্যক্তির সাথে কথা বলার ছলে ক্লাসরুম থেকে বেরিয়ে প্রধান শিক্ষককে গিয়ে সকল ঘটনা জানাই। এমনকি তিনি বলতে থাকে তার কাছে মানব বোমা রয়েছে, পেট্রোল বোমা রয়েছে, সে মরে গেলে কিছু যায় আসে না। এরপরই মালদা থানায় বিষয়টি জানানো হয়।  

প্রধান শিক্ষক স্বাগতম সাহা জানান, এই ঘটনায় আমরা রীতিমত আতঙ্কিত। গোটা ঘটনা পুলিশকে জানানো হলে পুলিশ তৎপরতার সাথে এসে তাকে আটক করে নিয়ে যায়। বিভিন্ন সময় বিভিন্ন অভিভাবক দরজা দিয়ে আসেন সেই কারণে স্কুলের মূল গেট খোলা ছিল। পাশাপাশি সকল বিষয় শিক্ষা দপ্তরে জানানো হয়েছে। 

জেলা পুলিশ সুপার প্রদীপ কুমার যাদব জানান, ঘটনার খবর পেয়ে আমাদের পুলিশ কর্মীরা আসেন এবং তাকে আটক করে নিয়ে যান। তার কাছ থেকে যে সকল জিনিস উদ্ধার হয়েছে তা তদন্ত করে দেখা হচ্ছে। এর আগেও ওই ব্যক্তিকে আগ্নেয়াস্ত্র সহ গ্রেফতার করা হয়েছিল।

এদিকে, এরকম একটি বড় ঘটনা রুখে দেওয়ায় সংশ্লিষ্ট সকল পক্ষকে অভিনন্দন জানিয়েছেন ড়াজয়েড় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি বলেন, যেভাবে পুলিশ, শিক্ষার্থী, শিক্ষক, গণমাধ্যমের কর্মীরা বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছে এবং এত বড় একটি ঘটনা ঘটার হাত থেকে রক্ষা করেছে। ঈশ্বরকে ধন্যবাদ যে আমাদের বাচ্চারা, শিক্ষক, পুলিশ, গণমাধ্যমের কর্মীরা সুস্থ আছেন।

এদিকে মালদায় স্কুলে বন্দুকধারীর তাণ্ডব প্রসঙ্গে তৃণমূলের সরকারকে কটাক্ষ করেছে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।  তিনি বলেন, মুখ্যমন্ত্রী বলেছিলেন কলকাতাকে লন্ডন বানাবেন। আমেরিকায় শুনেছি এরকম বন্দুকবাজদের তাণ্ডব হয়। এখন বাংলার গ্রামেগঞ্জেও হচ্ছে। এতেই পরিষ্কার রাজ্যের আইনশৃঙ্খলা কি জায়গায় পৌঁছে গেছে।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর