ঢাকা, সোমবার, ২৬ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

সবুজায়নের বার্তা নিয়ে স্কেটিং করে পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশে আসছেন তারা
দীপক দেবনাথ, কলকাতা
স্কেটিং করে বাংলাদেশের উদ্দেশে রওনা দিলেন পশ্চিমবঙ্গের এক কিশোরসহ দুইজন। তাদের সঙ্গে সাইকেল চালিয়ে আসছেন আরেকজন

তীব্র উষ্ণায়নে ভুগছে গোটা বিশ্ব। পরিবেশবিদরা বলছেন, মাত্রাতিরিক্তভাবে সবুজায়ন ধ্বংসের কারণে ধীরে ধীরে তীব্র গরমের ভয়াবহতার সামনে মুখোমুখি হতে হচ্ছে আমাদের। আমাদের প্রত্যেকের উচিত নতুন নতুন চারা গাছ লাগিয়ে পরিবেশকে সতেজ রাখা।

সেদিকে লক্ষ্য রেখেই ‘গাছ লাগান প্রাণ বাঁচান’- এই বার্তা নিয়ে অভিনবভাবে স্কেটিং করে ভারত থেকে বাংলাদেশের উদ্দেশে রওনা দিলেন পশ্চিমবঙ্গের এক কিশোরসহ দুইজন। শুধু তাইই নয়, দুই দেশের মধ্যে মৈত্রী সম্পর্ক শক্তিশালী করাও তাদের লক্ষ্য।

আর সেই সম্পর্ক স্থাপনের উদ্দেশ্যেই সোমবার পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার শ্যামনগর বাসুদেবপুর মোড় থেকে স্কেটিং করে তারা উভয়েই বাংলাদেশের ঢাকা শহরের উদ্দেশ্যে রওনা দেন। তাদের মধ্যে রয়েছে মাত্র ১০ বছর বয়সী কৃষ্ণ ঘোষ ও তার প্রশিক্ষক সন্দীপ মান্না।

আর কৃষ্ণ ও সন্দীপের মানসিক সহায়তা করতে, তাদের মনোবল বাড়াতে সঙ্গী হয়েছেন তাদেরই আরেক সঙ্গী। যদিও তিনি তার পুরো পথটাই সাইকেল চালিয়েই যাবেন।

পুরো টিমটিকে শুভেচ্ছা জানাতে এদিন সকালে বাসুদেবপুর মোড়ে উপস্থিত ছিলেন স্থানীয় তৃণমূল কাউন্সিলর তথা ভাটপাড়া পৌরসভার ‘চেয়ারম্যান ইন কাউন্সিল’ (সিআইসি) অরুণ ব্রহ্ম। স্কেটিং করে বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হওয়ায় ওই তিনজনকে শুভেচ্ছা জানালেন স্থানীয় বাসিন্দারাও।

তাদের বক্তব্য, ভারত-বাংলাদেশের মধ্যে মৈত্রী সম্পর্ক আরো সুদৃঢ় করতে এবং  পরিবেশকে বাঁচাতে গাছ লাগানোর বার্তা দিয়েই তাদের এই যাত্রা।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর