ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বাংলা সাহিত্যে আর কে রইল? সমরেশকে হারিয়ে শোকে কাতর শীর্ষেন্দু
অনলাইন ডেস্ক
শীর্ষেন্দু মুখোপাধ্যায় (বামে) ও সমরেশ মজুমদার। সংগৃহীত ছবি

প্রখ্যাত কথাসাহিত্যিক সমরেশ মজুমদার মারা গেছেন। সোমবার স্থানীয় সময় সন্ধ্যায় কলকাতার একটি হাসপাতালে চিকিৎসাধীন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ‘উত্তরাধিকার’, ‘কালবেলা’, ‘কালপুরুষ’সহ বহু জনপ্রিয় উপন্যাসের স্রষ্টা। তিনি দীর্ঘদিন ধরেই অসুস্থতায় ভুগছিলেন।

তার মৃত্যুতে শোকের ছায়া বাংলা সাহিত্যজগতে। বলা যায়, তার মৃত্যুতে একটা যুগের অবসান হল। 

এদিকে, সমরেশ মজুমদারের মৃত্যুতে ভেঙে পড়েছেন বাংলা সাহিত্যের অপর মহীরূপ শীর্ষেন্দু মুখোপাধ্যায় ভেঙে পড়েছেন। 

সংবাদমাধ্যমকে তিনি জানান, “সমরেশ চলে যাওয়া মানে এখন বাংলা সাহিত্যে আর কে রইল?”

পুরোনো স্মৃতি রোমন্থন করে শীর্ষেন্দু মুখোপাধ্যায় আরও জানালেন, লেখক হিসেবে সমরেশ মজুমদারের যাত্রা শুরুর অনেক আগে থেকেই তাদের পরিচিতি। তখন শীর্ষেন্দু মুখোপাধ্যায় কলকাতার এক বোর্ডিং হাউসে থাকতেন। ‘প্রাণচঞ্চল’ সমরেশের নাটকের প্রতি তার ভালোবাসা ছিল প্রবল। তা নিয়ে তারা দু’জন কখনও কখনও মজাও করেছেন।

সমরেশ মজুমদারের প্রতি আলাদা একটা আকর্ষণ ছিল শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের। তিনি বলেন, “আমি শিলিগুড়ির, ও জলপাইগুড়ির। জলপাইগুড়ি জেলা স্কুল থেকে পড়াশোনা করেছে। নাটক করতে করতেই হঠাৎ করে ও একটা ছোটগল্প লিখল দেশ পত্রিকায়।… যতদূর সম্ভব ওর প্রথম উপন্যাস ছিল দৌড়। আমি বরাবর ওকে বাবলু বলে ডাকতাম। ও বলত, তুমি ছাড়া আর কেউ আমাকে বাবলু বলে ডাকার নেই।”

সমরেশ মজুমদারের জনপ্রিয়তা দেখে অনেক সময়ই ঈর্ষা হত শীর্ষেন্দুর, প্রকাশ্যে সে কথা জানিয়েও ছিলেন অনুজ লেখককে। বরাবর সেসব কথা হেসে উড়িয়ে দিতেন সমরেশ মজুমদার।

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর