ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কল্যাণী কাজীর প্রতি শেষ শ্রদ্ধা
অনলাইন ডেস্ক

ফুলেল শ্রদ্ধায় কবি কাজী নজরুল ইসলামের পুত্রবধূ প্রয়াত কল্যাণী কাজীকে চির বিদায় জানিয়েছেন কলকাতাবাসী। 

পশ্চিমবঙ্গ সরকারের আয়োজনে আজ তার মরদেহ রাখা হয় রবীন্দ্রসদন প্রাঙ্গণে।

স্থানীয় সময় সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত সেখানে তাকে শেষ শ্রদ্ধা জানান নজরুলপ্রেমীরা। শ্রদ্ধা জানান কল্যাণী কাজীর কাছের মানুষ এবং তার গুনগ্রাহীরাও। এ সময় সবার কণ্ঠে ছিল নজরুল সঙ্গীত। শ্রদ্ধা জানিয়েছে কলকাতাস্থ বাংলাদেশ উপ-দূতাবাসের পক্ষ থেকে প্রেস সচিব রঞ্জন সেন। এরপর একে একে শ্রদ্ধা জানান কলকাতা কর্পোরেশনের মেয়র ফিরাদ হাকিম, মেয়র ইন কাউন্সিল দেবাশিষ কুমার, পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি মন্ত্রী ইন্দ্রনীল সেন, সিপিআইএমের প্রবীণ নেতা রবিন দেবসহ বিশিষ্ট জনেরা। শ্রদ্ধা জানিয়েছে নজরুল অনুরাগী অগ্নিবীনার মতো সংগঠনগুলো।

গত শুক্রবার (১২ মে) স্থানীয় সময় সকাল সাড়ে ৫টায় কলকাতার সরকারি পিজি হাসপাতালে (এসএসকেএম হাসপাতাল) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কল্যাণী কাজী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

শুক্রবার হাসপাতালে কল্যাণী কাজীর মৃত্যুর পর তার মরদেহ নিয়ে যাওয়া হয় দমদম পাইকপাড়ার বাসভবনে। সেই বাসায় তাকে শ্রদ্ধা জানিয়ে নিয়ে আসা হয় তোপসিয়া সংলগ্ন পিস ওয়ার্ডে। সেখানেই দুইদিন হিমঘরে রাখা ছিল তার মরদেহ। তারপরে আজ মরদেহ রাখা হয় রবীন্দ্রসদনে প্রাঙ্গণে। সেখানেই সবাই তাকে শেষ শ্রদ্ধা জানায়। পরে পার্কসার্কাস এলাকার গোবরা কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়। অরিন্দম কাজী জানান, ওই কবরস্থানেই শায়িত আছেন বাবা কাজী অনিরুদ্ধ ও চাচা সব্যসাচী কাজী।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর