ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

দুই বাংলার আবৃত্তি দল নিয়ে আবৃত্তি মেলার আয়োজন পশ্চিমবঙ্গে
কলকাতা প্রতিনিধি

মোবাইল, স্মার্ট টিভির যুগে আবৃত্তি, কবিতা কিছুটা হলেও পিছিয়ে পড়েছে। বাংলার সেই নিজস্ব শিল্পকে বাঁচাতে আবৃত্তি মেলার আয়োজন করলেন পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা জেলার বারুইপুরের সংস্থা ‘আবৃত্তি নন্দন’। শুধু এ রাজ্যের বিভিন্ন প্রান্তের আবৃত্তিকাররা নয়, বাংলাদেশ, ত্রিপুরা থেকেও কবি, আবৃত্তিকার, লেখকরা দুদিনের এই আবৃত্তি মেলায় অংশগ্রহণ করেছেন।

দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর রবীন্দ্রভবনে শনি ও রবি দুই দিনব্যাপী এই আবৃত্তি মেলার আয়োজন করা হয়েছে। মূলত প্রতিযোগিতার পরিবর্তে সহযোগিতার হাত বাড়িয়ে কবিতা আবৃত্তিকে বাঁচিয়ে রাখার উদ্যোগেই এই মেলার আয়োজন করেছেন উদ্যোক্তারা। আবৃত্তির শুরু থেকে পদাবলী কীর্তন, চর্যাপদ থেকে শুরু করে আধুনিক কবিতা সবই রয়েছে এই আবৃত্তি উৎসবে।

একদিকে যেমন পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে আবৃত্তি শিল্পীরা এই মেলায় যোগ দিয়েছেন, তেমনি নানা জায়গা থেকেই শ্রোতা ও দর্শকরাও উপস্থিত হয়েছেন এই আবৃত্তি মেলায়।

‘আবৃত্তি নন্দন’র সভাপতি অলোক বন্দ্যোপাধ্যায় জানান, এটা প্রতিযোগিতা নয়, সহযোগিতা। পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে যারা আবৃত্তি নিয়ে কাজ করে যাচ্ছেন, দলগুলো আছে, তাদের এক মঞ্চে নিয়ে আসা। এর মধ্যে দিয়ে দর্শক, আবৃত্তিপ্রেমী মানুষরাও জানতে পারবেন কোথায় কেমন চর্চা হচ্ছে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর