ঢাকা, সোমবার, ২৬ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

হজ করতে পায়ে হেঁটে কেরালা থেকে মক্কায় ভারতীয় শিহাব
দীপক দেবনাথ, কলকাতা
শিহাব ছোত্তুর

হজ যাত্রা করবেন, তাই ভারতের কেরালা থেকে পায়ে হেঁটে পবিত্র শহর মক্কায় পৌঁছলেন এক যুবক। কেরালা থেকে তার গন্তব্যস্থলে পৌঁছাতে তার সময় লাগেছে ৩৭০ দিন। এজন্য প্রায় ৮৬৪০ কিলোমিটার পথ পাড়ি দিতে হয় কেরলের বাসিন্দা শিহাব ছোত্তুরকে। 

ভারত থেকে যাত্রা শুরু করে পাকিস্তান, ইরান, ইরাক, কুয়েত হয়ে গত মে মাসের দ্বিতীয় সপ্তাহে কুয়েত সীমান্ত পেরিয়ে সৌদি আরবে প্রবেশ করেন শিহাব। এরপর সেখান থেকে যাত্রা শুরু করে পৌঁছে যান মক্কায়। আর পুরো পথটাই পায়ে হেঁটেই তিনি যাত্রা করেন। 

কেরালার মালাপ্পুরম জেলার ভ্যালানচেরির বাসিন্দা শিহাব চোত্তুর গত বছরের ২ জুন হজ করার জন্য কেরালা থেকে রওনা দেন। চলতি মাসের গোড়ার দিকে তিনি সৌদি আরবের মক্কা এসে পৌঁছান। 

শিহাব জানান, 'সৌদি আরবে প্রবেশের পর সৌদির গুরুত্বপূর্ণ স্থান মদিনায় যান। সেখানে ২১ দিন কাটিয়ে তারপর মক্কায় পৌঁছান। মদিনা থেকে মক্কায় পৌঁছাতে সময় লাগে ৯ দিন। এর মধ্যে ৪৪০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করেন তিনি।' 

শিহাবের মা জৈনাবা ছোত্তুর কেরালা থেকে মক্কায় আসার পরই তারা উভয়েই একসাথে শহরে হজ পালন করবেন বলে জানা গেছে। 

পেশায় একজন ইউটিউবার শিহাব নিয়মিত ভাবেই তার চ্যানেলের দর্শকদের এই হয় যাত্রা সম্পর্কে আপডেট দিয়া আসছেন। সেখানেই জানা গেছে, গত বছরের জুনে তার হজ যাত্রা শুরু করার পর, ভারতের বিভিন্ন রাজ্য ঘুরে সে ওয়াঘা (পাঞ্জাব)-আত্তারী (পাকিস্তান) আন্তর্জাতিক সীমান্তে পৌঁছান। সেখান থেকে পাকিস্তানের ঢুকতে গেলেই তাকে প্রথম বাধার সম্মুখীন হতে হয়। অভিযোগ তার কাছে বৈধ ভিসা না থাকায় পাকিস্তানের অভিবাসন ডাক্তারের কর্মকর্তারা সীমান্তে তার পথ আটকায়। 

এরপর পাকিস্তানের প্রবেশের ট্রানজিট ভিসা পেতে তাকে ওয়াঘার স্থানীয় একটি স্কুলে কয়েক মাস অপেক্ষা করতে হয়েছিল। অবশেষে ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে ট্রানজিট ভিসা পান শিহাব। এরপর পাকিস্তানে প্রবেশ করেন। সেখানে সংক্ষিপ্ত বিরতির পরে সৌদি আরবের উদ্দেশ্যে পুনরায় যাত্রা শুরু করেন শিহাব। আবেশে চার মাস পর মক্কায় পৌঁছান তিনি। 

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর