ঢাকা, সোমবার, ২৬ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ দুর্নীতি : অভিযুক্ত বাংলাদেশি শিক্ষককে আদালতে হাজিরের নির্দেশ
দীপক দেবনাথ, কলকাতা

পশ্চিমবঙ্গে স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতির অভিযোগে ইতিমধ্যেই গ্রেফতার হয়েছেন রাজ্যের সাবেক শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এই একই ইস্যুতে রাজ্যটির ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের বিধায়ক, প্রভাবশালী নেতা, এমনকি সরকারি কর্মকর্তারাও কারাগারে বন্দি। অভিযোগ বিপুল অর্থের বিনিময়ে যোগ্য প্রার্থীর বদলে অযোগ্য প্রার্থীদের চাকরি দেওয়া হয়েছে। এই অভিযোগে কয়েক হাজার শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। শুধু তাই নয় চাকরি হওয়ার কারণে আদালতের নির্দেশে শিক্ষকের চাকরি থেকে প্রাপ্ত বেতন ফেরত দিতে হয়েছে রাজ্যের শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর মেয়ে অঙ্কিতা অধিকারীকে। 

এ পরিস্থিতিতে এক বাংলাদেশি নাগরিকের পশ্চিমবঙ্গের স্কুলে চাকরি পাওয়া নিয়ে অভিযোগ উঠেছে। ইতিমধ্যেই ওই ব্যক্তির বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছেন এক ভারতীয় নাগরিক। 

দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুরের বাসিন্দা বিমল চন্দ্র সরকার নামে এক ব্যক্তি আদালতে এই মামলা করেছেন। তার অভিযোগ উৎপল মন্ডল নামে এক বাংলাদেশি নাগরিক ভুয়া নথি সংগ্রহ করে এ রাজ্যে চাকরি পেয়েছেন। বর্তমানে তিনি রাজ্যটির দক্ষিণ দিনাজপুরের একটি প্রাথমিক স্কুলে শিক্ষক পদে রয়েছেন। 

মামলাকারীর আইনজীবী আদালতে দাবি করেন, উৎপল মন্ডল নামে ওই ব্যক্তি আদতে বাংলাদেশের নাগরিক। সেখানকার স্কুলে পড়াশোনা করার পর ২০১২ সালে অবৈধভাবে ভারতে প্রবেশ করেন। ২০১৭ সালে তিনি প্রাথমিকে প্রাথমিক শিক্ষকের চাকরি পান। 

শুধু তাই নয়, ভারতে প্রবেশের পর এক প্রকার জোর করেই বিমল চন্দ্র সরকারের গঙ্গারামপুরের জমিতে পরিবারকে নিয়ে বসবাস শুরু করেন উৎপল। অতীতে উৎপলের বাবা অয়ন মন্ডল অবৈধ অনুপ্রবেশের মামলায় গ্রেফতার হয়েছিলেন। 

যদিও অনেক পরে বিমল চন্দ্র সরকার জানতে পারেন যে, বাংলাদেশ থেকে ভারতে আসা উৎপল মন্ডল প্রাথমিক শিক্ষক হিসেবে চাকরি পেয়েছেন। এরপরই তথ্য জানার অধিকার আইনে (RTI) আবেদন করলে বিষয়টি সামনে আসে। জানা যায় ওই শিক্ষক চাকরি পাওয়ার জন্য যে নথি জমা দিয়েছিলেন তার সবটাই ভুয়া। 

এরপর দেরি না করেই বিষয়টি নিয়ে দক্ষিণ দিনাজপুরের স্কুল পরিদর্শকের (ডিস্ট্রিক্ট ইন্সপেক্টর অব স্কুল) দপ্তরে অবগত করেন। তবে তাতে কোন সুরাহা না হওয়ায় তিনি আদালতের দ্বারস্থ হন। 

বুধবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের আদালতে ওঠে এই মামলাটি। অভিযোগটি শুনেই বিচারপতি স্কুল পরিদর্শকে নির্দেশ দেন পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত উৎপল মণ্ডলের বেতন ও স্কুলে ঢোকার উপরে যেন কড়া পদক্ষেপ নেওয়া হয়। 

পাশাপাশি অভিযুক্ত ওই বাংলাদেশি নাগরিককে খুঁজে ৪ জুলাই সোজা আদালতে হাজির করার ব্যাপারে দক্ষিণ দিনাজপুরের পুলিশ সুপারকে নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। 

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর