ঢাকা, সোমবার, ২৬ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

ভারত জুড়ে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা
দীপক দেবনাথ, কলকাতা

বৃহস্পতিবার গোটা ভারতের সঙ্গে পশ্চিমবঙ্গে উদযাপিত হচ্ছে মুসলিম সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা। এদিন সকাল থেকে কলকাতার নাখোদা মসজিদ, টিপু সুলতান মসজিদ সার্কাস ময়দানসহ বিভিন্ন মসজিদে ঈদের নামাজ আদায় করা হয়।

সকাল সাড়ে আটটা নাগাদ কলকাতার রেড রোডে শুরু হয় ঈদের সবচেয়ে বড় নামাজটি। হাজার হাজার মুসল্লি পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করেন। নামাজ শেষে তারা একে অপরের সাথে শুভেচ্ছা বিনিময় করেন।

পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলাতেও এই দিনটি পালিত হচ্ছে এই উপলক্ষে কোনরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে কড়া নিরাপত্তা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে।

মুসলিমদের কাছে এই দিনটি ত্যাগের। স্বভাবতই নামাজ আদায়ের পরই মুসলিম সম্প্রদায়ের মানুষরা নিজেদের সাধ্যমত পশু কোরবানি দেন।

পশ্চিমবঙ্গের পাশাপাশি দিল্লি, হায়দরাবাদ, মুম্বাই উত্তরপ্রদেশ, আসাম, ত্রিপুরা, জম্মু কাশ্মীর, বিহারসহ দেশের প্রতিটি জায়গায় যথাযথ মর্যাদার সঙ্গে পালিত হচ্ছে ঈদুল আজহা।

ঈদ উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিসহ রাজনৈতিক নেতারা।

ঈদের শুভেচ্ছা জানিয়ে কুয়েতের আমির শেখ নওয়াফ আল-আহমেদ আল-জাবর আল-সাবাহ, কুয়েতের যুবরাজ শেখ মিশাল আল-আহমেদ আল-জাবর আল-সাবাহ এবং কুয়েতের প্রধানমন্ত্রী শেখ আহমেদ নওয়াফ আল-আহমেদ আল-সাবাহকে বৃহস্পতিবার বার্তা পাঠিয়েছেন নরেন্দ্র মোদি।

বুধবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানিয়েছিলেন মোদি। টুইট করে তিনি লিখেছিলেন, এই পবিত্র উৎসব ভারত এবং বাংলাদেশের জনগণকে আরো কাছাকাছি নিয়ে আসবে।   বিডি প্রতিদিন/এএ



এই পাতার আরো খবর