ঢাকা, সোমবার, ২৬ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

ভারত-বাংলাদেশ সীমান্তে ৬০টি স্বর্ণের বার উদ্ধার
দীপক দেবনাথ, কলকাতা প্রতিনিধি
ভারত-বাংলাদেশ সীমান্তে ৬০টি স্বর্ণের বার উদ্ধার

ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে বিপুল পরিমাণ স্বর্ণের বার উদ্ধার করেছে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)।

গতকাল বুধবার বাহিনীর দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের অধীন উত্তর ২৪ পরগণা জেলার পেট্রাপোল সুসংহত চেকপোস্টে (আইসিপি) কর্তব্যরত ১৪৫ ব্যাটালিয়নের জওয়ানরা স্বর্ণের চোরাচালানের প্রচেষ্টা ব্যর্থ করে। এরপর ৬০টি স্বর্ণের বার উদ্ধার করে। গ্রেফতার করা হয় এক পাচারকারীকে। 

চোরাচালানকারী এই স্বর্ণের বারগুলো বাংলাদেশ থেকে ভারতে পাচারের চেষ্টা করছিল। স্বর্ণের বারগুলোর আনুমানিক ওজন ৬.৯৯৮ কেজি এবং জব্দ করা স্বর্ণের মূল্য ৪ কোটি ৩২ লাখ ৮৬ হাজার ২১৭ রুপি। 

বৃহস্পতিবার বিএসএফ'এর তরফে এক বিবৃতি দিয়ে বলা হয়েছে, ১৪৫ ব্যাটালিয়ন, বিএসএফ জওয়ানরা চেকপোস্টে ডিউটি করার সময় আইসিপি পেট্রাপোলে খালি ট্রাক চেকিং এলাকায় একটি খালি ভারতীয় ট্রাক রেজিস্ট্রেশন নম্বর প.ব. -১১সি -১১১২ থামায়। বিএসএফ-এর গোয়েন্দা শাখা থেকে প্রাপ্ত নির্দিষ্ট তথ্যের ভিত্তিতে জওয়ানরা ট্রাকের কেবিনের ভেতরে একটি নির্দিষ্ট স্থানে তল্লাশি করে এবং সাদা স্বচ্ছ টেপে মোড়ানো ৬৯৯৮.৫৮০ গ্রাম ওজনের ৬০টি স্বর্ণের বার উদ্ধার করে, যাতে বিভিন্ন প্রকার চিহ্ন ছিল। পরে ঘটনাস্থল থেকে ট্রাকের চালককে আটক করে স্বর্ণের বার জব্দ করা হয়।

অভিযুক্ত পাচারকারী ২৩ বছর বয়সী সুরজ মগ উত্তর ২৪ পরগনার বনগাঁ পুলিশ থানার জয়পুর গ্রামের বাসিন্দা। 

জিজ্ঞাসাবাদে তিনি নিজেকে একজন ভারতীয় নাগরিক বলে পরিচয় দেন। তিনি পেশায় একজন চালক হিসেবে কাজ করেন এবং প্রায় এক বছর ধরে রেজিস্ট্রেশনের নম্বর প.ব. -১১সি -১১১২ পরিবহন ট্রাকটি চালাচ্ছেন। তিনি প্রায়শই আইসিপি পেট্রাপোলের মাধ্যমে কলকাতা থেকে বেনাপোল স্থলবন্দরে পরিবহন পণ্য লোড করে বাংলাদেশে যান। 

তিনি আরও জানান, গত ৩০ অক্টোবর তিনি আইসিপি পেট্রাপোলের কার্গো গেট দিয়ে প্রায় ৪০০ ব্যাগ কালো মাস্টারব্যাচের রপ্তানি পণ্য বোঝাই একটি ট্রাক নিয়ে বেনাপোল স্থলবন্দরে গিয়েছিলেন। কিন্তু আনলোড করতে দেরি হওয়ায় তিনি লোড ট্রাক পার্কিং করে দেন। বেনাপোল স্থলবন্দরের আনলোডিং এলাকায় ৩১ অক্টোবর রপ্তানি কার্গো আনলোড করার পর যশোরের বেনাপোলের বাসিন্দা মোহাম্মদ মামুন নামে একজন বাংলাদেশি নাগরিক সুরজ মগকে কিছু স্বর্ণের বার ভারতে পৌঁছে দেওয়ার প্রস্তাব দেয়। তার কাজের বিনিময়ে তাকে ১০ হাজার বাংলাদেশি টাকা দেওয়া হবে বলেই প্রস্তাব দেওয়া হয়। 

মোহাম্মদ মামুনের নির্দেশ মোতাবেক নিকটবর্তী গ্রাম পেট্রাপোলে পৌঁছানোর পর আজগর শেখ নামে একজন ভারতীয় নাগরিক, গ্রাম পেট্রাপোল, পুলিশ স্টেশন -পেট্রাপোল, জেলা-উত্তর ২৪ পরগণা (পশ্চিমবঙ্গ)কে সেগুলো হস্তান্তর করতে হবে । এরপর মায়ের চিকিৎসার জন্য অর্থের প্রয়োজনে সে রাজি হয়। পণ্য নামানোর পর ট্রাকের ভেতরে নির্দিষ্ট স্থানে লুকিয়ে খালি ট্রাকে করে বেনাপোল স্থলবন্দরে চলে যায়। বুধবার ওই ট্রাকটি আইসিপি পেট্রাপোলের যানবাহন চেকিং এলাকায় পৌঁছালে নিরাপত্তা কর্মীরা ট্রাকটিকে থামায় এবং পিছনের সিটের কেবিনের ভেতর থেকে ওই ৬০ টি স্বর্ণের বার উদ্ধার করে। 

আটক ব্যক্তি ও জব্দ মালামাল কলকাতা শুল্ক দফতরের কাছে হস্তান্তর করা হয়েছে।

দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের ডিআইজি জনসংযোগ কর্মকর্তা এ কে আর্য, সীমান্ত জওয়ানদের এই কৃতিত্বে আনন্দ প্রকাশ করেছেন। তিনি বলেন, ভারত-বাংলাদেশ সীমান্তে চোরাচালান বন্ধে বিএসএফ কঠোর পদক্ষেপ নিচ্ছে। তিনি বলেন, চোরাকারবারিরা মাঝে মাঝে বিভিন্ন মাধ্যমে সীমান্ত দিয়ে পাচারের চেষ্টা করে। তবে সীমান্তে যেকোনো ধরনের চোরাচালান বন্ধে বিএসএফ সম্পূর্ণভাবে প্রতিজ্ঞাবদ্ধ। তিনি সীমান্তে বসবাসকারী জনগণকে তাদের সীমান্তের হেল্পলাইন নম্বর ১৪৪১৯ বা ৯৯০৩৪৭২২২৭ এ হোয়াটসঅ্যাপ মেসেজ বা ভয়েস মেসেজের মাধ্যমে  চোরাচালান সংক্রান্ত যে কোনও তথ্য জানাতে আবেদন করেন। যে কেউ সঠিক তথ্য প্রদান করবে তাকে উপযুক্ত পুরস্কার দেওয়া হবে এবং তাদের পরিচয় গোপন রাখা হবে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর