ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিধানসভা নির্বাচন: তিন রাজ্যে এগিয়ে বিজেপি, একটিতে কংগ্রেস
দীপক দেবনাথ, কলকাতা

ভারতের চার রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষিত হয় রবিবার। এর মধ্যে মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়ে সরকার গড়তে চলেছে বিজেপি, একমাত্র তেলেঙ্গানায় সরকার গঠনের পথে কংগ্রেস। 

এদিন সকাল আটটায় কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে ভোট গণনা শুরু হয়। গত প্রায় এক মাসের বেশি সময় ধরে এই রাজ্যগুলিতে ভোট পর্ব চলে। 

দেশটির হিন্দি বলয় বলে পরিচিত মধ্যপ্রদেশ নিজেদের দখলেই ধরে রেখেছে বিজেপি। রাজ্যটিতে বিধানসভার আসন রয়েছে ২৩০ টি, সরকার গঠনের জন্য প্রয়োজন (ম্যাজিক ফিগার) ১১৬। সেখানে বিজেপি ১৬৫ আসনে, কংগ্রেস ৬৫ আসনে এগিয়ে আছে।  

রাজস্থানে জাতীয় কংগ্রেসকে হারিয়ে ক্ষমতা দখলের পথে বিজেপি। এই রাজ্যটিতে ১৯৯ টি বিধানসভার আসনের মধ্যে (ম্যাজিক ফিগার-১০০) বিজেপি ১১৬ আসনে, কংগ্রেস ৬৮ আসনে এগিয়ে আছে।  

ছত্তিশগড়ে হাড্ডাহাড্ডি লড়াই এর পর ক্ষমতা দখলের পথে বিজেপি। রাজ্যটিতে বিধানসভার মোট আসন ৯০টি, ম্যাজিক ফিগার ৪৬। ক্ষমতাসীন দল কংগ্রেস ও বিরোধীদল বিজেপির মধ্যে জোর টক্কর চলছে। বিজেপি ৫৬ টি আসনে এগিয়ে রয়েছে, কংগ্রেস ৩২ আসনে এগিয়ে আছে। 

ভারতের শতাব্দী প্রাচীন দল কংগ্রেসের কাছে একমাত্র সান্তনা বলতে তেলেঙ্গানায় জয়। দক্ষিণ ভারতের এই রাজ্যটিতে ক্ষমতাসীন দল 'ভারত রাষ্ট্রীয় সমিতি' (বিআরএস)-কে পরাজিত করে ক্ষমতা দখলের পথে  কংগ্রেস। রাজ্যটিতে বিধানসভার আসন সংখ্যা ১১৯, ম্যাজিক ফিগার ৬০টি। এর মধ্যে জাতীয় কংগ্রেস ৬৪, বিআরএস ৪০, বিজেপি ৭ আসনে এগিয়ে আছে।  

অন্যদিকে মিজোরামে ভোটের ফলাফল ঘোষণা হবে আগামীকাল সোমবার। সকাল আটটা থেকে শুরু হবে ভোট গণনা। নির্বাচন কমিশনের তরফে এই তথ্য জানানো হয়েছে। ৪০ বিধানসভার আসন বিশিষ্ট এই রাজ্যটিতে গত ৭ নভেম্বর ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। বর্তমানে উত্তর পূর্ব ভারতের এই রাজ্যটিতে ক্ষমতায় রয়েছে 'মিজো ন্যাশনাল ফ্রন্ট' (এমএনএফ)। যদিও বিভিন্ন এক্সিট পোলের জরিপে দেখা গেছে এবার এমএনএফ'কে হারিয়ে ক্ষমতায় আসতে চলেছে ৬ দলের জোট দল 'জোরাম পিপলস মুভমেন্ট' (জেপিএম)। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

 



এই পাতার আরো খবর