ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ভোটের আগে 'ইন্ডিয়া'য় বিভেদ?
দীপক দেবনাথ, কলকাতা

আগামী বছর লোকসভা নির্বাচনে ভারতের ক্ষমতাসীন দল বিজেপিকে উৎখাত করতে তৈরি হয়েছিল বিরোধী দলের জোট 'ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স' (ইন্ডিয়া)। কিন্তু ভোটের আগেই নানা বিষয়ে মতানৈক্য দেখা দিয়েছে এই জোটে। 

লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে 'ইন্ডিয়া' জোটের মুখ হিসাবে কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে'র নাম প্রস্তাবনার পরেই যত বিপত্তি। গত ১৯ ডিসেম্বর দিল্লিতে ২৮ দলের জোট 'ইন্ডিয়া'র চতুর্থ বৈঠকে জোটের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে খাড়গে'র নাম প্রস্তাব করেন ইন্ডিয়া জোটের অন্যতম শরিক তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি। আর সেই প্রস্তাবে সম্মতি জানান অরবিন্দ কেজরিওয়ালের দল 'আম আদমি পার্টি' (আপ) সহ প্রায় ১২টি দল।

আর খাড়গের নাম প্রস্তাবের পরই একদিকে যেমন অস্বস্তিতে কংগ্রেস, তেমনি বেশ কয়েকটি দল অসন্তোষ প্রকাশ করেছে। সবচেয়ে বেশি অখুশি জনতা দল ইউনাইটেড (জেডিইউ)। বিভিন্ন গণমাধ্যমের খবর অনুযায়ী দিল্লির বৈঠকে খাড়গের নাম প্রস্তাবের পরেই সেই বৈঠক ছেড়ে বেরিয়ে আসেন জেডিইউ নেতা এবং বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ কুমার। কারণ অন্যতম জননেতা হিসেবে নীতিশ কুমারেরও প্রধানমন্ত্রী পদের সুপ্ত বাসনা রয়েছে, যদিও প্রকাশ্যে তিনি কখনোই এই কথা বলেননি। 

তবে মমতা ও কেজরিওয়ালের সেই প্রস্তাব সরাসরি খণ্ডন করে জোটের মুখ হিসাবে নিতীশ কুমারকে তুলে ধরার দাবি জানান জেডিইউ বিধায়ক গোপাল মন্ডল।

গোপাল মন্ডলের অভিমত 'ইন্ডিয়া জোটকে এক সুতোয় বাঁধতে বড় ভূমিকা রেখেছে নিতীশ কুমার। যখন এই জোট তৈরি হয় তখন তিনি ছিলেন এই জোটের আহবায়ক। তিনি বারংবার বৈঠক করে সমস্ত আঞ্চলিক দলের নেতাদের একত্রিত করেছিলেন। তাদের উচিত জোটের প্রধানমন্ত্রীর মুখ হিসেবে নিতীশ কুমারকে বেছে নেওয়া।' শতাব্দী প্রাচীন দল জাতীয় কংগ্রেসকে সরাসরি নিশানা করে তার বিশ্বাস যোগ্যতা নিয়েও প্রশ্ন তোলেন জেডিইউ বিধায়ক। 

যদিও ইন্ডিয়া জোটের নেতাদের দাবি নিতীশ কুমার অসন্তোষ প্রকাশ করেছেন এমন কোন খবর তাদের কাছে নেই। 

এমন এক পরিস্থিতিতে মমতাকে নিশানা করতে ছাড়েনি সিপিআইএমও। দলের কেন্দ্রীয় কমিটির সদস্য  সুজন চক্রবর্তী সরাসরি মমতাকে বিজেপির এজেন্ট বলে অভিযোগ করেন। তিনি বলেন 'ইন্ডিয়া জোট মানেই তৃণমূল নয়। ওরা কখন কেটে পড়বে আপনারা অপেক্ষায় থাকুন। জোটের ট্রেন শিয়ালদা থেকে ছাড়লেও দিল্লী পর্যন্ত এই ট্রেন যাবে না। মাঝ রাস্তায় চেইন টেনে তিনি (মমতা) দাঁড়িয়ে পড়বেন। আসলে বিজেপির কিছু এজেন্ট দরকার। তাই জোটটাকে মাঝপথে ঘেঁটে দেওয়ার জন্য উনি (মমতা) বিজেপির এজেন্ট হয়েছেন। 

এদিকে জোটে বিপদের আঁচ বুঝতে পেরেই ড্যামেজ কন্ট্রোলে নেমেছেন দলের সাংসদ রাহুল গান্ধী। নিতীশ কুমারের সাথে টেলিফোনে আলাপচারিতা কালে প্রধানমন্ত্রী পদে খাড়গের নাম প্রস্তাব নিয়ে দলের অবস্থান স্পষ্ট করেন রাহুল। তিনি বলেন 'প্রথম দলিয় প্রধানমন্ত্রী হিসেবে খাড়গে'র নাম প্রস্তাব করা হয়েছিল। তবে এ ব্যাপারে এখনো কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি। নিতীশও জানিয়ে দেন এভাবে খাড়গের নাম প্রস্তাবের বিষয়টি তার জানাই ছিল না। 

মল্লিকার্জুন খাড়গে ও জানা গেছে এই বিষয়টি নিয়ে আলাদা করে নিতীশ কুমারের সাথে কথা বলেছেন রাহুল ও খাড়গে। পাশাপাশি ইন্ডিয়া জোটের আরেক শরিক দল 'ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি' (এনসিপি) নেতা শারদ পাওয়ার'এর সাথেও বিষয়টি নিয়ে আলোচনা করেছেন রাহুল গান্ধী।

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর