ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

‘ভারতরত্ন’ সম্মাননা পাচ্ছেন বিজেপি নেতা আদভানি
দীপক দেবনাথ, কলকাতা
লাল কৃষ্ণ আদভানি

২০২৪ সালের জন্য ভারত সরকারের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘ভারতরত্ন’ সম্মাননা দেওয়া হচ্ছে বিজেপির সিনিয়র নেতা ও দেশটির সাবেক উপপ্রধানমন্ত্রী লাল কৃষ্ণ আদভানিকে। শনিবার টুইট করে এই ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

নিজের এক্স হ্যান্ডেলে মোদি লিখেছেন, ‘এল কে আদভানিকে ভারতরত্ন দেওয়ার খবরে আমি খুবই খুশি। আমি তার সাথে কথা বলেছি এবং এই সম্মাননা প্রদানে আমি তাকে অভিনন্দন জানিয়েছি।’

আদভানির সাথে সময় কাটানোর দুইটি ছবি শেয়ার করে তিনি আরো লেখেন, ‘তিনি হলেন আমাদের সময়ের সবচেয়ে সম্মানিত ব্যক্তিদের একজন, ভারতের উন্নয়নে তার অবদান স্মরণীয়। একেবারে তৃণমূল স্তর থেকে কাজ শুরু করে দেশের উপ-প্রধানমন্ত্রী হিসেবেও জনগণের সেবা করে গেছেন।’

‘দেশের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী হিসেবেও নিজের দক্ষতাকে আলাদা করতে সক্ষম হয়েছেন। সংসদীয় ক্ষেত্রেও তার পদচারণা সর্বদা অনুকরণীয় এবং অন্তর্দৃষ্টিতে সমৃদ্ধ।’

অন্য একটি টুইটে মোদি লেখেন, ‘তাকে ভারতরত্ন প্রদান আমার জন্য খুবই আবেগঘন একটা মুহূর্ত। আমি সবসময় এটিকে আমার অগ্রাধিকার হিসেবে বিবেচনা করব যে, আমি তার সাথে সাক্ষাৎ করার এবং তার কাছ থেকে শেখার অসংখ্য সুযোগ পেয়েছি।’

১৯২৭ সালের ৮ নভেম্বর করাচিতে জন্মগ্রহণ করা আদভানি দেশভাগের পরই ভারতে চলে আসেন এবং মুম্বাইতে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। ১৯৪১ সালে মাত্র ১৪ বছর বয়সে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘে (আরএসএস) যোগদান করেন তিনি।

১৯৫১ সালে ভারতীয় জনসংঘের সদস্য হন। ১৯৭০ সালে প্রথমবার রাজ্যসভার সাংসদ নির্বাচিত হন এবং ১৯৮৯ সাল পর্যন্ত চারবার রাজ্যসভার সদস্য ছিলেন তিনি।

১৯৭৭ সালে ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী হন। ওই বছরেই রাজ্যসভার বিরোধী দলনেতাও নির্বাচিত হন তিনি। তিনি ছিলেন বিজেপির অন্যতম সহ-প্রতিষ্ঠাতা। তিনবার দলের সভাপতির পদও অলংকৃত করেন আদভানি। ১৯৮৯ সালে প্রথমবার লোকসভার সাংসদ নির্বাচিত হন। ১৯৯৮ থেকে ২০০৪ সাল পর্যন্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন তিনি। এছাড়া বিভিন্ন সময়ে কয়লা এবং খনি, পার্সোনাল,  পেনশন অ্যান্ড পাবলিক গিভেন্সসহ কেন্দ্রের একাধিক মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন তিনি।

ভারতের সপ্তম উপপ্রধানমন্ত্রী হিসেবে ২০০২ থেকে ২০০৪ দল পর্যন্ত দায়িত্ব পালন করেছেন লাল কৃষ্ণ আদভানি। ভারতের সবচেয়ে বেশি মেয়াদের জন্য স্বরাষ্ট্রমন্ত্রী এবং লোকসভার বিরোধী দলের নেতাও ছিলেন তিনি। ২০০৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী ছিলেন এই সিনিয়র নেতা।

ভারতীয় রাজনীতিতে বিশেষ অবদানের জন্য ২০১৫ সালে তাকে ভারত সরকারের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মবিভূষণ’ প্রদান করা হয়। 

বয়সজনিত কারণে এখন আর সেভাবে সক্রিয় রাজনীতিতে দেখা যায় না ৯৬ বছর বয়সী এই বিজেপি নেতাকে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর