ঢাকা, মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

হারনেট টিভির ৭৫ নারী নিয়ে “বঙ্গকন্যার তাঁতপ্রেম” তথ্যচিত্র
অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রীর ৭৫ বছরপূর্তি ও বাংলাদেশের ৫০ বছর উপলক্ষে বিভিন্ন সেক্টরে প্রতিষ্ঠিত ৫০ জন নারী ও ২৫ বিশিষ্ট ডিজাইনারকে নিয়ে হারনেট টিভি তৈরি করেছে তথ্যচিত্র ‘বঙ্গকন্যার তাঁতপ্রেম’।

সম্প্রতি হোটেল লা মেরিডিয়ানে তথ্যচিত্র প্রদর্শন ও ম্যাগাজিন উন্মোচন করা হয়। অনুষ্ঠানে হসপিটালিটি পার্টনার ছিল লা মেরিডিয়ান হোটেল। আয়োজনে চমক হিসাবে ছিল হার্নেটের ডিরেক্টর ফাইজার প্রধানের বই “হিডেন পার্লস বিডস অফ ইউ ”এর মোড়ক উন্মোচন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। বিশেষ অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম, আরোমা দত্ত এমপি, বিজেএমই সভাপতি ফারুক হাসান। এসময় আরও উপস্থিত ছিলেন সুইস রাষ্ট্রদূত নাথালি চৌয়ার্ড, সুইডিশ রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ফন লিন্ড, UAE এর ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত আব্দুল্লা আলী আলমৌদি, ইউরোপিয়ান উনিয়নের উপ-প্রধান জেরেমি অপ্রিটেস্কো, নেপালের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত কুমার রাই, ল্যা মেরিডিয়ান হোটেলের ডিরেক্টর তাসনুভা ইসলাম ও জেনারেল ম্যানেজার গাভরিয়েল কোস্টা, আয়োজনটি সভাপতিত্ব করেন হার্নেটের চেয়ারপারসন হোসনা প্রধান।

অনুষ্ঠানে বলা হয়, ‘বঙ্গকন্যার তাঁতপ্রেম’ চলচ্চিত্রের মাধ্যমে হারনেট টিভি আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের তাঁতবস্ত্র এবং বাংলাদেশের শীর্ষস্থানীয় নারী ও ডিজাইনাররা কিভাবে এই তাঁত বস্ত্রকে দেখছে এবং ফ্যাশনে ধারণ করছে তা তুলে ধরেছে। চলচ্চিত্রটিতে বাংলাদেশের ২৫ জন প্রতিভাবান ডিজাইনারদের ডিজাইন করা পোশাক পরে ৫০ জন আইকনিক নেতৃস্থানীয় নারী অংশগ্রহণ করেন বলেও জানানো হয়েছে।

অনুষ্ঠানে সিইও আলিশা প্রধান বলেন, প্রধানমন্ত্রীর অনুপ্রেরণায় বাংলাদেশের এগিয়ে থাকা ৫০ জন খ্যাতনামা নারীকে চিত্রায়িত করা হয়েছে ‘বঙ্গকন্যার তাঁতপ্রেম’ নামক ডকুফিল্মে খ্যাতনামা ২৫ জন দেশি ডিজাইনারের তৈরি পোশাকে। যাতে সাধারণ মানুষ দেশীয় কাপড় ও পোশাক পরিধান করে দেশের ঐতিহ্যকে সুপরিচিত করে তোলে দেশে ও আন্তর্জাতিক অঙ্গনে। বাংলাদেশের মসলিনের ইতিহাস থেকে শুরু করে তাঁত শিল্প, জামদানি এবং অন্যান্য শিল্পের কদর বর্তমান পর্যন্ত পুনরুজ্জীবিত রাখেন বঙ্গবন্ধু ও বঙ্গকন্যার অবদান।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, প্রধানমন্ত্রী নারী নেতৃত্বে শুধু বাংলাদেশেই নয় সারা বিশ্বে বিশ্বনন্দিত। বাংলাদেশের তাঁতবস্ত্র এবং ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে দেশে-বিদেশে আমাদের ঐতিহ্যকে তুলে ধরেছেন প্রতিনিয়ত। এই শিল্প যেন আরও উন্নত হয় সম্প্রসারিত হয় সেদিকেই আমরা নজর দিচ্ছি। আমাদের তাঁত শিল্পের কাপড় শুধু পরিধান নয়, গৃহে নানামুখী কাজের ব্যবহারেরও সুযোগ রয়েছে। তাঁত শিল্পের উন্নয়নকে কিভাবে আরও সম্প্রসারিত করা যায় সেটাই বর্তমান সরকারের লক্ষ্য উল্লেখ করে তিনি বলেন, আমাদের তাঁতিদের মেধা সত্যিই প্রশংসার দাবি রাখে।

তিনি আরও বলেন, তাঁতের শাড়ি আমরা ব্যবহার করি। তবে আমার মনে হয় আমাদের ছেলে-মেয়েরাও এই তাঁতিদের তৈরি কাপড় ব্যবহার করতে পারে। এই শাড়ি দেখতেও সুন্দর। প্রামাণ্যচিত্রটি স্থানীয় ফেব্রিক্স ও পোশাকের মাধ্যমে বাংলাদেশের ঐতিহ্যকে দেশে ও আন্তর্জাতিক অঙ্গনে সুপরিচিত করতে ভূমিকা রাখবে। এটি আমাদের সমৃদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্যকে ফ্যাশনের সাথে যুক্ত করে বাংলাদেশি পোশাক রপ্তানির সুযোগ তৈরি করতে সহায়তা করবে তিনি জানান। 

বঙ্গকন্যার তাঁতপ্রেম ডকু ফিল্মটির গ্রন্থনা ও পরিচালনায় রয়েছেন আলিশা প্রধান এবং ফটোশুটে বিশেষ জুয়েলারি পার্টনার ছিলেন আমিসে ফাইন জুয়েলারি।

ভেন্যু পার্টনার ল্যা মেরিডিয়ান হটেল, সিরামিক ও টাইলস পার্টনার মার্কো পোলো, হাইজিন পার্টনার ফ্রিডম, গিফট পার্টনার চন্দন এক্সপ্রেস।

বিউটি সালুন পার্টনার প্রিভে সালুন ও রেড সালুন, রেস্টুরান্ট পার্টনার খাযানা রেস্টুরান্ট ও চাওস রেস্টুরেন্ট। লজিস্টিক পার্টনার গোল্ডসান্ড হোটেল ও ডাইনামিক প্রিন্ট।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মিডিয়া পার্টনার বিজনেস স্ট্যান্ডার্ড, আইস টুডে, ক্যানভাস, বাংলাদেশ প্রতিদিন, ডেইলি অবজারভার, প্রেস্টিজ, এসপ্লাস, উইল ম্যাগাজিন, ডিপ্লোমেটিক স্পাউস ম্যাগাজিন, নিউজ ২৪ ইত্যাদি ও স্টাইল কনসালটেন্ট সানজিদ আরেফিন লুনা।

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর