ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ডাঙায় ডুবোজীবন
অনলাইন ডেস্ক

কথাসাহিত্যিক মোহিত কামাল একটি বিশেষ সময়ের পটভূমিকায় কতিপয় বিশেষ ঘটনাকে অবলম্বন ‘ডাঙায় ডুবোজীবন’ উপন্যাসটি রচনা করেছেন। পরিচিত জগৎ এ জীবনকে অতিক্রম করে এক সুদূর মায়ারাজ্যের সন্ধান এনে দিয়েছেন। যা বিশেষ মুহূর্ত, বিশেষ কাল, বিশেষ সামাজিক গণ্ডিকে ছাড়িয়ে সাহিত্যের মধ্যে সব কালের সব যুগের চিরন্তন মানব হৃদয়ের কাহিনি প্রতিভাত হয়ে ওঠে।

শিশুকাল থেকে যুগে যুগে বিভিন্ন সময়ে নারীরা ধর্ষণের শিকার হয়েছে এবং হচ্ছে। ভোগ করছে নিপীড়ন-নির্যাতন। সমাজ তাদের যে খুব সহজেই গ্রহণ করছে তাও কিন্তু নয়। ‘নারী’ এবং ‘নিরাপত্তা’ শব্দ দুটি যেন আমাদের সমাজে ক্রমশ বিপরীতমুখী শব্দ হিসাবে প্রতিষ্ঠা লাভ করেছে, যেন নারীর নিরাপত্তার বিষয়টি সমাজের কাছে বেশ অপাঙ্ক্তেয়। নিষ্ঠুর নিয়তি আর মানুষের অজ্ঞতা, হিংস্রতা ও কুসংস্কার আঘাতে আঘাতে তাদের করছে রক্তাক্ত।

লেখক সমাজের যাপিত ঘটনার নীরব সাক্ষ্য বহন করেন এবং জীবনকে দেখেন রূঢ় বাস্তবতায়। তিনি তার সৃষ্টিকর্মে জীবনের বাস্তব দিকগুলোকে প্রাধান্য দেন এবং তাকে নিপুণভাবে উপস্থাপন করেন সমাজবাস্তবতার ব্যাখ্যা-বিশ্লেষণে। তার দেখানো জীবনের মুখে কোনো মুখোশ নেই। তার শিল্পের জীবন প্রতিদিনের বাস্তবতায় সমৃদ্ধ। কাহিনির ধারাবাহিকতায় কোনো ছন্দপতন নেই, নেই অতি নাটকীয়তা।

কেন্দ্রীয় চরিত্রের মিলন মাধুর্যে উপন্যাসের আনন্দদায়ক পরিসমাপ্তি পাঠকের মনে স্বস্তির বারতা বয়ে আনবে। পাঠক এ উপন্যাস পাঠ শেষে পাবে এক ভিন্ন স্বাদ। একজন ধর্ষিতা নারীকে অবহেলার চোখে না দেখে, অপাঙ্ক্তেয় না ভেবে, তার জীবনে স্বাভাবিকতা ফিরিয়ে আনা লেখকের মূল উদ্দেশ্য ছিল। ফলে বিষয়বস্তু, মূল ভাবনা এবং পরিণতিতে সমস্যা সমাধানে ইঙ্গিতের দিকে দৃষ্টি দিলে স্পষ্ট হয় যে, উপন্যাসের নামকরণ ‘ডাঙায় ডুবোজীবন’ শিল্পসফল ও যুক্তিযুক্ত হয়েছে।

ডাঙায় ডুবোজীবন মোহিত কামাল। প্রকাশক প্রথমা প্রকাশন। প্রচ্ছদ মাসুক হেলাল। মূল্য ২৭০ টাকা। উল্লেখ্য, মোহিত কামাল কথাসাহিত্যে সুপরিচিত এক নাম। তিনি পেশায় মনোচিকিৎসক। একাধারে তিনি সাহিত্যচর্চায় মানসিক স্বাস্থ্য বিকাশে নিয়োজিত। গল্প, আখ্যান, শিশুসাহিত্য মিলে ৫০-এর অধিক গ্রন্থ রচয়িতা। ২০১৮ সালে সাহিত্যে অবদানের জন্য অর্জন করেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার। 

বিডি-প্রতিদিন/শফিক



এই পাতার আরো খবর