ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বইমেলায় জাহাঙ্গীর কবিরের প্রথম কাব্যগ্রন্থ ‘বিচিত্র কয়েদখানা’
অনলাইন ডেস্ক

অমর একুশে বইমেলায় এসেছে বাংলাদেশ জেলের ডিআইজি প্রিজনস মো. জাহাঙ্গীর কবিরের প্রথম কাব্যগ্রন্থ 'বিচিত্র কয়েদখানা'। স্রোতস্বিনী নদীর মতো বয়ে যাওয়া শব্দের কথামালা দিয়ে সাজানো বইটির প্রতিটি কবিতা। পাঠকের রুচিভেদে ও গ্রহণ ক্ষমতার মাত্রাভেদে বহুমাত্রিক ব্যঞ্জনায় উদ্ভাসিত হবে কবিতাগুলো। ফলে পাঠ শেষে ফুরিয়ে যায় না এর আবেদন।

অন্যদিকে কবিতায় ব্যবহৃত শব্দ, উপমা, চিত্রকল্প, কল্পচিত্র পাঠককে সমানভাবে আকৃষ্ট করে। ‘বিচিত্র কয়েদখানা’ আমাদের এ সমাজের কথাই বলে। দৈনন্দিন জীবনযাপনের যন্ত্রণাক্লিষ্ট টানাপড়েনের কথা, আটকে পড়া যে সময়ে আমরা বসবাস করি তার সূক্ষ্মাতিসূক্ষ্ম অনুষঙ্গের সমন্বয়ে নির্মিত হয়েছে এই কবিতাগ্রন্থ। বইটি মেলার পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেডের ২৭ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে।

মো. জাহাঙ্গীর কবির ১৯৭৬ সালের ২৪ ডিসেম্বর ঝিনাইদহ সদরের বাজার গোপালপুর গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা মো. আবু জাফর ও মাতা লায়লা বেগম।  ঝিনাইদহ সদর উপজেলার বাজার গোপালপুর মাধ্যমিক বিদ্যালয় থেকে ১৯৯২ সালে মানবিক বিভাগে এসএসসি, ১৯৯৪ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন তিনি।

এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে বিএসএস (অনার্স) এবং এমএসএস (প্রথম শ্রেণি) সম্পন্ন করেন। তিনি বিশ্ববিদ্যালয় জীবনে জাতীয় ম্যাগাজিন শিক্ষা বিচিত্রার নিয়মিত কলাম লেখক এবং পরে বার্তা সম্পাদক ছিলেন।



এই পাতার আরো খবর