ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রাতের ভাল ঘুম যেভাবে শরীরের যত্ন নেয়
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

অনেকেরই রাতে ভাল ঘুম হয় না। এতে শুধু শরীরে ক্লান্তিই লাগে না,  বরং নানা দিক থেকে ক্ষতি করে। সে কারণেই রাতের ঘুমে বিশেষভাবে নজর দিতেও বলা হয়ে থাকে।

রাতে ঘুম না হলে পর দিন কাজ করতে অসুবিধা হয় ঠিকই। কিন্তু তার সঙ্গে আরও অনেক ক্ষতি হতে থাকে শরীরের ভিতরে। তা হয়তো একদিনে টের পাওয়া যায় না। ধীরে ধীরে বোঝা যায়। অন্যদিকে, নিয়মিত ভাল ঘুম হলে শরীরের যত্ন হয়।

ঘুম কীভাবে যত্ন নেয় শরীরের?

১. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: অনেকের কয়েক রাত ঘুম না হলে সর্দি-কাশি হয়। এতে অবাক হওয়ার কিছুই নেই। ঘুম প্রতিরোধশক্তি বাড়ায়। আর ঘুমের অভাবে কমে প্রতিরোধ ক্ষমতা। নিয়মিত ঘুমের অভাব হলে তাই সংক্রমণ হওয়ার প্রবণতা বাড়ে।

২. ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে: ঘুম হলে বিপাক হার ঠিক থাকে। আর ঘুমের অভাবে তা দুর্বল হয়ে পড়ে। অনেকেই ভাবেন কম ঘুমিয়ে ব্যায়াম করলেই ওজন কমবে। তা ঠিক নয়। বিপাক হার ভাল না থাকলে ওজন কমা সহজ নয়। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে ঘুম খুব জরুরি।

৩. বয়সের ছাপ দেরিতে পড়ে: ঘুমের সময়ে শরীরের সব অঙ্গ নতুন করে কাজের শক্তি সঞ্চয় করে। যত ভাল ঘুম হবে, ত্বকও তত বেশি যত্নে থাকবে। এ সময়ে ত্বকের কোষ যত্ন পায়। তাতে ত্বকের তারুণ্য ধরে রাখা যায়।

৪. স্মৃতিশক্তি বাড়ায়: রাতের ভাল ঘুম স্মৃতিশক্তি বাড়ায়। কেননা, সারাদিন যেসব তথ্য মস্তিষ্কে জমা হয়, সেগুলোকে রাতে ঘুমের মাঝে সুসংগঠিত ও প্রক্রিয়াকরণ করে মস্তিষ্ক। এ সময় শর্ট-টার্ম মেমোরিকে লং-টার্ম মেমোরিতে স্থানান্তর করে মস্তিষ্ক। ফলে ঘুম থেকে ওঠার পর পুরনো তথ্যগুলো আরও পরিষ্কারভাবে মনে পড়ে।

৫. হৃদযন্ত্রকে সুস্বাস্থ্যবান করে: অপর্যাপ্ত ঘুম উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হৃদরোগ ও স্ট্রোকের মতো রোগের ঝুঁকি বাড়ায়। ঘুমের মাঝে হৃদযন্ত্রের চালিত রেট ও রক্তচাপ প্রাকৃতিকভাবে কমে আসে। এতে হৃদযন্ত্র বিশ্রামের সুযোগ পায়। ফলে বিভিন্ন ঘাটতি এই সময় পূরণ করে হৃদযন্ত্র। গবেষণায় দেখা গেছে, রাতে ভাল ঘুম না হলে স্নায়ুতন্ত্র অনেক উত্তেজিত থাকে, এতে শরীর থেকে স্ট্রেস তথা মানসিক চাপের হরমোন নিঃসরিত হতে থাকে। এভাবে রাতভর চলতে থাকলে দিনে উচ্চ রক্তচাপ দেখা দেয়। সূত্র: বুপা ইউকে

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর