ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

তিন দিনব্যাপী ব্র্যাক হোপ ফেস্টিভ্যালের যাত্রা শুরু
প্রেস বিজ্ঞপ্তি

ঢাকার বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে শুরু হয়েছে ব্র্যাক হোপ ফেস্টিভ্যাল। প্রতিষ্ঠানটির ৫০ বছর পূর্তি উদযাপনের অংশ হিসেবে আয়োজিত এই উৎসবের প্রথম দিন বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) সফলভাবে শেষ হয়েছে। তিন দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম দিনের প্রতিপাদ্য ছিল, ‘হৃদয়ে বাংলাদেশ’। ভিন্ন প্রতিপাদ্য নিয়ে উৎসবের পরবর্তী দিনগুলোতেও আছে নানা আয়োজন।

স্টেডিয়ামের প্রবেশদ্বার খুলে দেওয়া হয় বেলা ১১টায়। ব্র্যাকের উন্নয়ন কার্যক্রম, সামাজিক ব্যবসা কর্মকাণ্ড, বিনিয়োগ, বিশ্ববিদ্যালয় ও অন্যান্য উদ্যোগসহ দেশে-বিদেশে ব্র্যাকের সামগ্রিক কর্মকাণ্ড (ইকো-সিস্টেম) নিয়ে সেজেছে উৎসব প্রাঙ্গণ। বিভিন্ন স্টল, উন্মুক্ত মঞ্চ, ইমারসিভ এক্সপেরিয়েন্স সেন্টার নিয়ে আর্মি স্টেডিয়াম ছিল জমজমাট। সবার জন্য উন্মুক্ত ইনক্লুসিভ জোনসহ উৎসবে শিশুদের জন্যও রয়েছে বিশেষ কিডস জোন।

প্রথম দিনের উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে। এরপর তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহত, আহত ও ক্ষতিগ্রস্তদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে দেখানো হয় ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের জীবনভিত্তিক একটি তথ্যচিত্র।

প্রথম দিনের আয়োজনে দর্শকরা বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের একটি রাগ পরিবেশনা উপভোগ করেন। পুঁথিপাঠ পরিবেশন করেন খ্যাতিমান অভিনয়শিল্পী ফজলুর রহমান বাবু ও তার দল। পাঠ করা হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের গল্প। স্বাধীনতার লড়াইয়ে ১৯৭১ সালের যুদ্ধক্ষেত্রে নারীদের অসামান্য অবদানকে সম্মান জানিয়ে নির্মিত তথ্যচিত্রও দেখানো হয় ব্র্যাক হোপ ফেস্টিভ্যালে। নানা সামাজিক প্রতিবন্ধকতাকে গুঁড়িয়ে দিয়ে ব্র্যাকের সহায়তায় এগিয়ে চলা আধুনিক সময়ের নারী যোদ্ধাদের গল্পও তুলে ধরা হয়েছে এই আয়োজনে। মনোজ্ঞ সংগীত পরিবেশন করেন অর্ণব অ্যান্ড ফ্রেন্ডস ও লালন ব্যান্ড।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর