ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বইমেলায় এলো মেজর নাসিরের নতুন দুই বই
অনলাইন ডেস্ক

ছোটবেলা থেকেই লেখালেখির অভ্যাস থাকলেও মেজর নাসির উদ্দিন আহমেদ (অব.) পিএইচডি পত্র-পত্রিকায় নিয়মিত লিখছেন প্রায় দুই যুগ হলো। তবে বইয়ের জগতে এই প্রথম। জিনিয়াস পাবলিকেশন্স এবারের বইমেলায় তাদের ২০ নম্বর প্যাভিলিয়ন থেকে প্রকাশ করেছে হালের এই কলম যোদ্ধার দু’টি বই, ২২৪ পৃষ্ঠার ‘মুসলিম বিশ্বের বিচিত্র ইতিহাস’ ও ২০৮ পৃষ্ঠার ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও রাজনীতি’। দু’টি বইয়ের প্রচ্ছদই করেছেন বাংলা একাডেমি পদকপ্রাপ্ত বিখ্যাত প্রচ্ছদ শিল্পী ধ্রুব এষ।

‘মুসলিম বিশ্বের বিচিত্র ইতিহাস’ ইসলামিক এই বইটি হাতে তুলে নিয়ে যেন আলাদা রকমের অনুভূতি আসে, যা মনকে নিয়ে যায় আধ্যাত্মিক জগতের দোরগোড়ায়। যথাযথ সূত্র উল্লেখ করে বিভিন্ন যুগে মুসলিম বিশ্বের বিচিত্র বিষয় বইটিতে সাবলীলভাবে উপস্থাপনায় লেখকের অভিনবত্ব প্রশংসার দাবি রাখে। আদ্যপ্রান্ত বইটি পড়ে একবারও মনে হয়নি বইয়ের জগতে লেখকের প্রথম প্রচেষ্টা এটি। মুসলমানদের নির্দিষ্ট কিছু বিষয়ের ইতিহাস আর ঐতিহ্যকে সহজ ও আকর্ষণীয় ভাষায় তুলে ধরতে কোনো নির্দিষ্ট গন্ডিতে থাকেননি লেখক, বরং পূর্বের বরফ আচ্ছাদিত উজবেকিস্তান থেকে ছুটে গেছেন পশ্চিমের তপ্ত মরুর বুকে। কখনো করেছেন কালো হয়েও উজ্জ্বল জগৎখ্যাত মুসলমানদের সন্ধান। অনেক ক্ষেত্রেই তুলে এনেছেন প্রচলিত ধারার পাশাপাশি কম জানা বা অজানা তথ্য, যা পাঠকের জ্ঞানের ভাণ্ডার অনেক খানি বাড়িয়ে দেয় অনায়াসেই।

হাদিস কিংবা মাজহাব নিয়ে কম বেশি অনেকেই জানি। তবে হাদিস সংগ্রহ বা মাজহাব সৃষ্টির পেছনেও যে কত ঘটন-অঘটন থাকতে পারে, তা এই বইটিতে প্রথম নজরে পড়ল। পবিত্র কাবাঘর, কোরআন ও হাদিসে বর্ণিত বিভিন্ন বিষয় ও মহানবী (সা.) কে নিয়ে অমুসলিম মনীষীদের প্রশংসাসহ বইটিতে মোট ২৫টি অতিপ্রাকৃত বর্ণনা রয়েছে। সহজ অথচ আকর্ষণীয় ভাষায় সূত্রসহ মুসলিম বিশ্বের এমন বিচিত্র বিষয়ের বর্ণনা বাংলা ও ইসলামিক সাহিত্যে সম্পদ হয়ে থাকবে।

‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও রাজনীতি’ বাঙালি আর বাংলাদেশের অস্তিত্বের সমার্থক ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও রাজনীতি’। আর এই তিন শব্দকেই নাম নির্বাচক করে গল্পের আকারে লেখা বই ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও রাজনীতি। মেজর নাসির উদ্দিন আহাম্মেদ (অব.) পিএইচডির পরিচিতি যুদ্ধ, সংঘাত আর রাজনীতি নিয়ে পত্রপত্রিকায় বাংলা ও ইংরেজিতে বিশ্লেষণ বা ফিচার লেখা হয়। তিনি টেলিভশন ও অনলাইন মাধ্যমে টকশোর জন্যও আলোচিত। মুক্তিযুদ্ধের নানা বিষয় গবেষণায় তিনযুগ ধরে কাজ করছেন।

‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও রাজনীতি’ গ্রন্থে লেখক একাত্তরের সেনানিবাস ও রণাঙ্গণের শ্বাসরুদ্ধকর সময়কে তুলে এনেছেন মুক্তিযোদ্ধাদের সাক্ষাৎকার ও ব্যাপক গবেষণের ভিত্তিতে। দীর্ঘ ২৩ বছরের শোষণ-বঞ্চনার অনিবার্য পরিণতি ছিল একাত্তরের মুক্তিযুদ্ধ। ১৯৭১ সালের ১ মার্চ থেকে উত্তাল হতে থাকে পূর্ব বাংলা। ৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এক ভাষণেই পাল্টে যায় ইতিহাস নামক নদীর গতিপথ। আবার ১৯৭৫ সালের ১৫ অগাস্ট সেই নদী পথ হারায়। পাতানো নির্বাচন, ক্যাসিনো, খেলা হবে- এমন দুষ্ট আবর্ত ডুবোচরের মতো বাধাগ্রস্থ করে স্বাভাবিক রাজনৈতিক প্রবাহ। সেসব দিনের কাহিনি ও সমসাময়িক প্রাসঙ্গিক তথ্য গল্পের মতো তুলে ধরেছেন মেজর নাসির। এক মলাটে তিনটি বিষয়ের এমন অবতারণা সচরাচর দেখা যায় না।  

বিডি-প্রতিদিন/শফিক



এই পাতার আরো খবর