ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

'ফাইল নম্বর ৬০৬'
অনলাইন ডেস্ক

পাকিস্তানের গোয়েন্দা বাহিনীর তৈরি বঙ্গবন্ধুর গোয়েন্দা ফাইলগুলোর প্রথম খণ্ড নিয়ে চলচ্চিত্রকার প্রকৌশলী শেখ তাজুল ইসলাম তুহিন বানিয়েছেন দেশের প্রথম গোয়েন্দা ডকু-ফিকশন ‘ফাইল নম্বর ৬০৬’। 

বঙ্গবন্ধুর ওপর পাকিস্তানের গোয়েন্দা বাহিনীর তৈরি ফাইলগুলোর ১৪ খণ্ডের সম্পাদিত বইয়ের ‘প্রথম খণ্ড ১৯৪৮-১৯৫০ সাল’ নিয়ে তৈরি করেছেন তিনি। সিরিজ বইটির নাম ‘সিক্রেট ডকুমেন্ট অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’। 

‘ফাইল নম্বর ‘৬০৬’ নিয়ে শেখ তাজুল ইসলাম তুহিন বলেছেন, 'আমার তৈরি এই বিশেষ প্রামাণ্যচিত্রটি বাংলাদেশের স্বাধীনতার মহানায়ক শেখ মুজিবুর রহমানের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ, তাকে রাষ্ট্রীয়ভাবে গোয়েন্দা নজরদারি ও হয়রানির ভিত্তিতে তৈরি বলে বাংলাদেশের সর্বস্তরের মানুষ গোয়েন্দা বাহিনীর সঙ্গে শেখ মুজিবুর রহমানের সংগ্রাম, তার সরকারি হয়রানি ইত্যাদি জানতে পারবেন ইতিহাসের সত্য, মনগড়া কাহিনীতে নয়। কেননা, ইতিহাসকে আমি বন্দী করেছি সেলুলয়েডে।' 

কীভাবে প্রামাণ্যচিত্রটি তৈরি করেছেন এ প্রশ্নের জবাবে চলচ্চিত্রকার তুহিন বলেছেন, “বঙ্গবন্ধুর ওপর আমার একান্ত ভালোবাসা ও শ্রদ্ধার কারণে নিজের চেষ্টা ও সবার সহযোগিতায় বিশেষ প্রামাণ্যচিত্রটি নির্মাণ করতে পেরেছি। ‘ফাইল নম্বর ৬০৬’র বাকি ১৩টি খণ্ড নিয়ে ডকুমেন্টারি ফিকশন তৈরি করব ও বাংলাদেশের এবং বিশ্বের আগামী দিনের অন্যতম রাজনৈতিক এবং গোয়েন্দা দলিলগুলোকে মূর্ত করে রাখব ও বিশ্বের সব দেশে পৌছে দেব।” 

আগামী মঙ্গলবার ১১ এপ্রিল বিকেল ৪টায় ঢাকার রমনার আইইবি মিলনায়তনে ৪টায় ‘ফাইল নম্বর ৬০৬’র উদ্বোধনী প্রদর্শনী হবে।

পরিচালক জানিয়েছেন, “শিক্ষাপ্রতিষ্ঠান, গুরুত্বপূর্ণ স্থান, ইউটিউবসহ বিভিন্ন মাধ্যমে ‘ফাইল নম্বর ৬০৬’র প্রদর্শনীর আয়োজন করা হবে।”

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর