ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ঈদের আগে নিজের পরিচর্যা
উম্মে হানি
• মডেল : নিশি • ছবি : মনজু আলম

ঈদের বেশি দিন বাকি নেই। আর ঈদ আসতেই বিভিন্ন বিউটি পারলার ও সেলুনে ভিড় হয়। উৎসব আয়োজনের আগে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে একটু আধটু রূপচর্চা তো করতেই হবে। তবে ঈদের সাজের প্রস্তুতি নেওয়া প্রয়োজন এখন থেকেই। ধাপে ধাপে এই কদিন নিজের জন্য সময় বের করে নিন। তবেই ঈদের দিন ত্বক দেখাবে সুন্দর এবং সতেজ। চলুন জেনে নিই ঈদের আগে বাড়িতে ত্বকের যত্ন নেবেন কীভাবে-

শুষ্ক ত্বক : শুষ্ক ত্বকে এমনিতেই আর্দ্রতা কম থাকে। এ ছাড়া কাঠফাটা রোদের তীব্রতা তো আছেই। তাই বেশি বেশি তরল খাবার, মৌসুমি ফল, ফলের জুস ও শাকসবজি খেতে হবে। শুষ্ক ত্বককে সুন্দর রাখতে চাই ভালো মানের ময়েশ্চারাইজার। শুষ্ক ত্বকে মধু ম্যাসাজ করলে বেশ উপকার পাওয়া যায়। আপনার ত্বকের যে অংশটি বেশি শুষ্ক, সেই জায়গায় মধু ম্যাসাজ করে ২-৩ মিনিট রেখে ধুয়ে ফেলুন। অ্যালোভেরা জেল মধুর সঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে ত্বকের শুষ্ক ভাব কমবে। শুষ্ক ত্বকের যতেœ আরেকটি কার্যকর উপাদান হতে পারে দুধ। দুধের সরের সঙ্গে ২-৩ ফোঁটা গ্লিসারিন মিশিয়ে প্রতিদিন স্ক্রাব করলে উপকার পাবেন।

তৈলাক্ত ত্বক : গরমের দিনে তৈলাক্ত ত্বকে ভোগান্তি বেশি। এ ছাড়া অনেকে আবার রান্নাবান্না করেন। চুলার আঁচে ত্বক আরও তৈলাক্ত হয়ে যেতে পারে। তৈলাক্ত ত্বকে ব্রণ হওয়ার প্রবণতা বেশি থাকে। ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে শসার রস খুবই কার্যকর। এখন থেকে প্রতিদিন শসার রস দিয়ে মুখ পরিষ্কার করলে ঈদের আগে মুখের তৈলাক্ত ভাব কিছুটা কমে আসবে। একটি ডিমের সাদা অংশ, শসার রস ও পুদিনা পাতার পেস্ট মিশিয়ে একটি ফেসপ্যাক তৈরি করতে পারেন। সপ্তাহে দুই দিন এই প্যাক ব্যবহারে তৈলাক্ত ভাব কমে ত্বক মসৃণ ও সুন্দর হবে।

স্বাভাবিক ত্বক : স্বাভাবিক ত্বক সুন্দর রাখতে বাড়তি যতেœর প্রয়োজন হয় না। কিছু বেসিক নিয়ম মেনে চললেই স্বাভাবিক ত্বক সুন্দর ও মসৃণ থাকে। তবে মাঝেমাঝে যত্ন করতে চাইলে ঘরোয়া যে কোনো প্যাক ব্যবহার করতে পারেন। এতে ত্বক আরও বেশি লাবণ্যময় হয়ে উঠবে। পাকা পেঁপে মুখে ও গলায় মেখে কিছুক্ষণ রেখে এরপর ধুয়ে ফেলুন। মসুর ডাল বেটে এর সঙ্গে মধু, কাঁচা দুধ ও কয়েক ফোঁটা গোলাপজল মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে ও গলায় ব্যবহার করতে পারেন। এতে ত্বক ভালো থাকবে।

লেখা : উম্মে হানি

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর