ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সন্ধানী’র পুনর্মিলনী ১৪ অক্টোবর
প্রেস বিজ্ঞপ্তি

স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন সন্ধানীর পুনর্মিলনী অনুষ্ঠান আগামী ১৪ অক্টোবর অনুষ্ঠিত হবে। এবারের প্রতিপাদ্য ‌‘মানবতার জন্য আমরা সবাই চলি একসাথে, সবাই মিলি একসাথে’। রাজধানীর শাহবাগের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে অনুষ্ঠেয় এই পুনর্মিলনীতে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। উক্ত অনুষ্ঠান উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী পৃথক পৃথক বাণীতে সন্ধানীয়ানদের শুভেচ্ছা জানিয়েছেন।

সন্ধানী প্রতিষ্ঠার পর থেকে আজ পর্যন্ত পাঁচ লাখ ৫০ হাজারের বেশি ব্যাগ রক্ত দিয়েছে। আইব্যাংকের মাধ্যমে চার হাজারের বেশি অন্ধ রোগীকে কর্নিয়া দিয়েছে। মেডিকেল ক্যাম্পের মাধ্যমে দুই লাখ ৬৭ হাজার রোগীকে চিকিৎসা দিয়েছে। আর পাঁচ হাজার দুস্থ রোগীকে চশমা দিয়েছে।

সন্ধানী মূল সংগঠনের ৩৪টি ইউনিট। এর মধ্যে সরকারি ২৯টি, আর বেসরকারি ৫টি। সন্ধানী আই ডোনেশন সোসাইটির ১২ ইউনিট। সারা পৃথিবীতে এক্স সন্ধানীয়ান আছে ১৫ হাজার। এক্স সন্ধানীয়ানদের পুনর্মিলনী অনুষ্ঠান। এদিন সারা পৃথিবীর বিভিন্ন অংশ থেকে সন্ধানীয়ানরা আসবেন এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নির্ধারণ করা হবে।

সন্ধানী প্রতিষ্ঠিত হয় ১৯৭৭ সালের ৫ ফেব্রুয়ারি। সন্ধানী আই ডোনেশন সোসাইটি তৈরি হয়েছে ১৯৮৪ সালের ২৫ নভেম্বর।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন আইসিডিডিআরবি’র প্রথম নির্বাহী পরিচালক ডা. তাহমিদ আহমেদ, হার্ট ফাউন্ডেশনের পরিচালক, বিএসএমএমইউ’র সাবেক ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. কামরুল হাসান খান, বিএসএমএমইউ’র ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, বিএমএ’র সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাচিপ’র সভাপতি এক সময়ের সন্ধানীয়ান অধ্যাপক ডা. জামালউদ্দিন চৌধুরী, বিএসএমএমইউ’র ফিজিক্যালস মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. একেএম সালেক, শিশু সার্জারি বিভাগের অধ্যাপক ডা. তোসাদ্দেক হোসেন সিদ্দিকী, ডেন্টাল অনুষদের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আলী আসগর মোড়ল এবং প্রাক্তন সন্ধানীয়ান।

সন্ধানী অ্যালামনাই ফাউন্ডেশনের মহাসচিব এবং সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতির সভাপতি অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু এক বিবৃতিতে বলেন, নিজেদের মধ্যে আন্তঃসম্পর্ক বৃদ্ধি ও একই সঙ্গে ‘সুস্বাস্থ্যের বাংলাদেশ’ তৈরিতে সন্ধানী কীভাবে আরও কার্যকর ভূমিকা রাখতে পারে এই প্রত্যয়কে লক্ষ্য রেখে এই পুনর্মিলনী আয়োজন করা হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর