ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

হিমালয়ের ফার্চামো পর্বত অভিযানে ৩ বাংলাদেশি
অনলাইন ডেস্ক
অভিযানের দলনেতা এম এ মুহিত এবং অভিযাত্রী বাহলুল মজনু ও নুরুননাহার নিম্নি অতিথিদের কাছ থেকে জাতীয় পতাকা গ্রহণ করেন।

২০ হাজার ৩০০ ফুট উঁচু হিমালয়ের ‘ফার্চামো’ শিখর অভিযানে যাচ্ছেন বাংলাদেশি তিন পর্বতারোহী। মঙ্গলবার (২৪ অক্টোবর) তারা নেপালের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

হিমালয়ের ‘ফার্চামো’ পর্বত শিখরে বাংলাদেশের অভিযান উপলক্ষে সম্প্রতি জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে পতাকা-প্রদান ও সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়। বিশিষ্ট অর্থনীতিবিদ ও ব্র্যাক চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান এবং গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী সম্মানিত অতিথি হিসেবে পতাকা প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অভিযানের দলনেতা এম এ মুহিত এবং অভিযাত্রী বাহলুল মজনু ও নুরুননাহার নিম্নি অতিথিদের কাছ থেকে জাতীয় পতাকা গ্রহণ করেন।

২০,৩০০ ফুট উঁচু ‘ফার্চামো’ পর্বতশিখর এভারেস্ট-এর দক্ষিণ-পশ্চিমে নেপালের রোলওয়ালিং হিমালয় অঞ্চলে অবস্থিত। বাংলাদেশের পর্বতারোহী দল ২৪ অক্টোবর ২০২৩ নেপালের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করে ২১ দিনের অভিযানে ‘ফার্চামো’ শিখর আরোহণ করবে। এ অভিযানের দলনেতা এম এ মুহিত দুই বার এভারেস্ট আরোহণ করেছেন এবং বাহলুল মজনু একটি ৭০০০ মিটার চূড়াসহ হিমালয়ের একাধিক পর্বত আরোহণ করেছেন। নুরুননাহার নিম্নি ভারতে মৌলিক পর্বতারোহণ প্রশিক্ষণ শেষ করে প্রথমবারের মতো অভিযানে যোগ দিচ্ছেন। ‘ফার্চামো’ পর্বতশিখর অভিযানটি পরিচালনা করছে বাংলা মাউন্টেইনিয়ারিং অ্যান্ড ট্রেকিং ক্লাব এবং স্পনসর করছে ইসপাহানি টি লিমিটেড। বিমান বাংলাদেশ এয়ারলাইনস লিমিটেড ২০% ছাড়ে অভিযাত্রীদের ঢাকা-কাঠমুন্ডু-ঢাকা বিমান টিকেট দিয়েছে।

অভিযানের স্পনসর ইস্পাহানি টি লিমিটেডের উইং ম্যানাজার এএসএম হাসান বিশেষ অতিথি হিসেবে পতাকা প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অ্যান্টার্কটিকা ও সুমেরু অভিযাত্রী ইনাম আল হক সাংবাদিক সম্মেলন পরিচালনা করেন। 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর