ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

চুলের যত্নে হলুদ
সাদিয়া সারা
প্রতীকী ছবি

শুনতে অদ্ভুত লাগছে, তাই না! ত্বকের যত্নে হলুদের ব্যবহার মা-খালাদের সময় থেকে আজ অবধি ব্যাপক প্রচলিত। কিন্তু চুলের যত্নে হলুদ একেবারেই নতুন! ঠিক এমনটা নয়। ত্বক ও চুল চর্যায় হলুদের ব্যবহার সেই  আদিকাল থেকেই। হলুদের বিভিন্ন কম্পাউন্ড আপনার মাথার স্ক্যাল্পের নানা সমস্যা প্রতিরোধ করতেও একইরকম উপকারী।

হলুদের উপকারিতা

সমীক্ষায় দেখা গেছে, যাদের খুব বেশি খুশকির সমস্যা। তারা হলুদ ব্যবহারে দারুণ ফল পেয়েছেন। এমন কী চুল পড়া কমানো এবং স্ক্যাল্পের ইনফেকশন ঠেকাতে হলুদের জুড়ি মেলা ভার। এর কারকিউমিন স্ক্যাল্পে রক্ত চলাচল সঠিক রাখে যার ফলে চুলের গোড়া শক্ত করতে সাহায্য করে। তবে যাই করুন না কেন, নিয়ম মেনে চুলের সব সমস্যার সঠিক সমাধান সম্ভব।

কীভাবে ব্যবহার করবেন

* শ্যাম্পু করার আগে সমপরিমাণে অলিভ অয়েল এবং কাঁচা হলুদবাটা একসঙ্গে ভালোভাবে মিশিয়ে পুরো স্ক্যাল্পে লাগিয়ে রাখুন। অন্তত ২০-৩০ মিনি রেখে শ্যাম্পু করে নিন। দেখবেন অচিরেই খুশকি কমে আসবে।

* চুল পড়া বন্ধে কত কী না করলেন! ফলাফল শখের চুলের অকাল ঝরে যাওয়া। তাতে নেহায়েত দুশ্চিন্তার ভাঁজ পড়ে কপালে। স্ক্যাল্প শক্ত এবং চুল পড়া কমাতে নারকেল তেলের সঙ্গে হলুদবাটা মিশিয়ে ভালোভাবে স্ক্যাল্পে ম্যাসাজ করতে পারেন। চাইলে দুধ, মধু এবং কাঁচা হলুদ বাটা ভালোভাবে পেস্ট করে ব্যবহার করতে পারেন।

চুলে লালচে আভা নিয়ে আসতে হলুদের সঙ্গে মেহেদি ও দই মিশিয়ে চুলে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে শ্যাম্পু করে ফেলুন। এ ছাড়া ঝলমলে চুল পেতে চাইলে ডিমের কুসুমের সঙ্গে হলুদ গুঁড়া মিশিয়ে সপ্তাহে একদিন মাথার তালুতে ব্যবহার করুন। উপকার পাবেন।

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর