ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বয়স বাড়ছে?
নিজস্ব প্রতিবেদক

শরীরের প্রতিটি অঙ্গ যেন ঠিক ভাবে চলে তার জন্য শরীরের চাই পর্যাপ্ত মাত্রায় প্রোটিন, ফ্যাট আর কার্বোহাইড্রেট। তবে তিনটি উপকরণ ছাড়াও শরীরের চাই ভিটামিন ও খনিজ পদার্থ। আর খনিজের মধ্যে সবচেয়ে জরুরি হল ক্যালশিয়াম। হাঁড় ও দাঁত ভাল রাখতে শরীরের চাই ক্যালশিয়াম। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে শরীরে এই খনিজের ঘাটতি শুরু হয়। জেনে নিন কোন কোন উপসর্গ দেখে বুঝবেন শরীরে ক্যালশিয়ামের অভাব হচ্ছে?

১) শরীরে ক্যালশিয়ামের আভাব হলে পেশি ব্যথা ও খিঁচুনি অনুভব করতে পারেন। হাঁটাহাঁটি বা নড়াচড়া করার সময়ে উরু ও বাহুতে ব্যথা ছাড়াও হাত, বাহু, পা ও মুখে অসাড়তাও অনুভব হতে পারে। এ ধরনের সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

২) ক্যালশিয়ামের অভাব হলে ক্লান্তি ভাব গ্রাস করতে পারে। এ ছাড়া অনিদ্রার সমস্যা, মাথাব্যথা, মাথা ঘোরার মতো সমস্যাও হতে পারে। মনোযোগের অভাব, ভুলে যাওয়াও কিন্তু শরীরে ক্যালশিয়াম ঘাটতির লক্ষণ হতে পারে।

৩) শরীরে ক্যালশিয়ামের ঘাটতি হলে ত্বক শুষ্ক, নখ ভঙ্গুর, চুল মোটা, এগ্‌জিমা, ত্বকের প্রদাহ, ত্বকের চুলকানি এবং সোরিয়াসিসের মতো সমস্যা হতে পারে।

৪) ক্যালশিয়ামের ঘাটতি হলে শরীর হাড় থেকে ক্যালশিয়াম শুষে নেয়। এ কারণে হাড় ভঙ্গুর হয়ে ওঠে। অস্টিয়োপোরেসিস রোগ বাসা বাঁধে শরীরে।

৫) দাঁত ও মাড়ির সমস্যায় ভুগছেন? ক্যালশিয়ামের অভাব হলে কিন্তু এমন সমস্যা হতেই পারে। তাই সতর্ক হোন।

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর