ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ডার্ক সার্কেলের সমস্যায় চালের গুঁড়া
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

ইতিহাস ঘাঁটলে দেখা যাবে চালের গুঁড়ায় রূপচর্চার কাহিনি। কোরিয়ান মহিলাদের হাত ধরে রূপচর্চায় আসে এই উপাদান। বছরের পর বছর ত্বক এবং চুল পরিচর্যায় তারা এই উপাদানটি ব্যবহার করতেন। আর তাদের ত্বক এবং চুল যে কতটা ঈর্ষণীয়, তা আলাদা করে বলার কিছু নেই। 

এমনটাও শোনা যায় যে, চাল ব্যবহার করেন বলেই নাকি ৫০-৬০ বছর বয়সেও ওই প্রদেশের মহিলাদের মাথায় ঘন, কুচকুচে কালো চুল দেখতে পাওয়া যায়। সুতরাং বুঝতেই পারছেন, চালের কত মহিমা। নিজেকে সুন্দর রাখতে তাই রূপ রুটিনে যুক্ত করুন চাল। তবে সব ধরনের চালের গুঁড়া যে ত্বকে ব্যবহার করা যাবে তা কিন্তু নয়। শুধু আতপ চাল ও কালিজিরা চালের গুঁড়া হলে ভালো। জেনে নিন এর উপকারের বিস্তারিত।

সানট্যান দূর করে

রোদের তাপ আর সানট্যান সৌন্দর্য সচেতন মহিলাদের দুশ্চিন্তার কারণ। ত্বকে জেদি সানট্যানের মতো দাগও দূর করে চালের গুঁড়া। সপ্তাহে দুবার চালের গুঁড়া ও দুধ মিশিয়ে মুখে ব্যবহার করুন। মিশ্রণটি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সহায়ক ভূমিকা রাখবে।

ঘরোয়া ক্লিনজার

সমপরিমাণ গোলাপজল এবং রাইস ওয়াটার মিশিয়ে স্প্রে বোতলে ভরে ফ্রিজে রেখে দিতে পারেন। রোদ থেকে ফিরে মুখের ত্বকে জমে থাকা মৃত কোষ দূর করার জন্য বোতলের পানি স্প্রে করে ভালোভাবে ধুয়ে নিন।

ডার্ক সার্কেলের সমস্যায়

দুই চা চামচ চালের গুঁড়া, অর্ধেক পাকা কলা এবং এক চা চামচ ক্যাস্টর অয়েল মিশিয়ে  প্যাক তৈরি করে নিন। চোখের নিচের কালচে দাগ দূর করতে এই মিশ্রণ খুব ভালো। ১৫-২০ মিনিট লাগালেই উপকার পাবেন।

মসৃণ ত্বকের দাওয়া

মসৃণ ত্বকের মোক্ষম দাওয়াই হিসেবে চালের গুঁড়ার কদর সমগ্র এশিয়ায়। মিহি চালের গুঁড়ার সঙ্গে অল্প চিনি এবং পরিমাণ মতো মধু মিশিয়ে নিন। এই তিন উপাদানের মিশ্রণ স্ক্রাব হিসেবে খুব ভালো। স্ক্রাবটি শুধু মুখে নয়, পুরো শরীরেও ব্যবহার করতে পারেন।

যৌবনোচ্ছল ত্বকের জন্য

টানটান এবং আবেদনময়ী ত্বক পেতে ব্যবহার করতে পারেন চালের গুঁড়া। চালের গুঁড়ার সঙ্গে একটা ডিমের সাদা অংশ, পরিমাণ মতো মধু ও টকদই মিশিয়ে মিশ্রণ বানিয়ে নিন। এটি ত্বক টানটান রাখতে সাহায্য করবে। নিয়মিত ব্যবহারে ত্বকে বলিরেখার সমস্যা কমে আসবে।

ব্রণের সমস্যা কমায়

সামান্য চালের গুঁড়া, পাতিলেবুর রস ও শসার রসের সঙ্গে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে ব্রণের ওপর লাগাতে পারেন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। নিয়মিত ব্যবহারে পিম্পল কমে যাবে। তবে সেনসিটিভ ত্বকে মিশ্রণটি ব্যবহার না করাই ভালো।

আন্ডারআর্মের যত্নে

বগলের নিচে অর্থাৎ আন্ডারআর্মের কালো ছোপ ছোপ দাগ দূর করতে এবং তা মসৃণ করতেও ব্যবহার করতে পারেন চালের গুঁড়া। কমলালেবুর খোসার গুঁড়া এবং অল্প বেকিং সোডার সঙ্গে চালের গুঁড়া এবং অলিভ অয়েল মিশিয়ে প্রতিদিন আন্ডারআর্ম স্ক্রাব করুন।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর