ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

আজ আলিঙ্গনের দিন
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

কেবল রোমান্টিক সম্পর্ক নয় আন্তরিক যেকোনো সম্পর্কে আলিঙ্গন এক গুরুত্বপূর্ণ বিষয়। জাঁকিয়ে বসা শীতে আলিঙ্গন যেমন উষ্ণতা জোগায়, তেমন এর ভিন্ন উপকারিতাও আছে। আলিঙ্গন মানুষের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের সঙ্গে সরাসরি সম্পর্কিত। গবেষণা বলছে, প্রীতিপূর্ণ আলিঙ্গন রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়। কমায় রক্তচাপ ও হৃদরোগের ঝুঁকি। নানা শারীরিক ব্যথাও দূর করে। আলিঙ্গনে আত্মবিশ্বাস বৃদ্ধি পায়। এর মাধ্যমে নির্গত হয় অক্সিটোসিন হরমোন, যার ফলে মানসিক অবসাদ কমে গিয়ে সুখানুভূতি তৈরি হয়। কমে দুশ্চিন্তা, আসে স্বস্তি।

আজ ৬ জানুয়ারি, আলিঙ্গন দিবস। বিশেষ করে যুক্তরাষ্ট্রে দিনটি উদযাপন করা হয়। তবে কবে কীভাবে এই দিবসের শুরু হয়েছিল, তা জানা যায়নি। তবে আলিঙ্গন কেবল প্রেমিক-প্রেমিকা বা স্বামী-স্ত্রীর রোমান্টিক আলাপে সীমাবদ্ধ নয়। তীব্র শীতে কষ্ট পাওয়া শীতার্ত মানুষের মধ্যে আলিঙ্গনের উষ্ণতা ছড়িয়ে দিতে এ দিবসের শুরু।

তাই শীতের এই তীব্রতার সময়ে আপনি চাইলে উষ্ণতা নিয়ে দাঁড়াতে পারেন শীতে কাবু হওয়া মানুষদের পাশে। তাদের জন্য করতে পারেন শীত কাপড়ের ব্যবস্থা। যাতে আক্ষরিক অর্থে না হলেও আন্তরিক অর্থে তারা পাবে আলিঙ্গনের সুখ।

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর