ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শীতে সুস্থ থাকবেন যেভাবে
অনলাইন ডেস্ক

শীত মানেই একটু কাবু হয়ে পড়া। অনেকের তো এদিক থেকে সেদিক ঘুরলেই ঠাণ্ডা লেগে যায়। তাই শীতকালে থাকতে হবে একটু বেশি সচেতন। ঠাণ্ডাজনিত রোগ এড়াতে অনুসরণ করতে হবে বিশেষ কিছু উপায়।

প্রাইম হেলথ সারে’র পুষ্টিবিদ র‌্যাচেল ভ্যালিসের মতে, শীতকালে প্রায় সব ধরনের শারীরিক সমস্যায় অল্পতেই সেরে ওঠার চেষ্টা করতে হবে। না হয় বাড়তে পারে ঝক্কি।

আর সেকারণেই সুষম খাবার খেতে হবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে সঠিক পুষ্টি। সুষম খাবার খাওয়ার ক্ষেত্রে ফল, সবজি, চর্বিহীন মাংস, দুগ্ধজাতীয় খাবার, গোটা শস্য, বাদাম এবং বীজ নিয়ম মেনে গ্রহণ করতে হবে।

ভিটামিন ডি’র মাত্রা বাড়ানো। হাড়, দাঁত এবং পেশি সুস্থ রাখতে ভিটামিন ডি বেশ উপকারী। সাধারণত সূর্যালোকে এই ভিটামিন মেলে। এছাড়াও কিছু খাবারেও পাওয়া যায় ভিটামিন ডি।

শক্তির মাত্রা বৃদ্ধি। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে শক্তি বৃদ্ধি করা দরকার অর্থাৎ পর্যাপ্ত ক্যালরি গ্রহণের প্রয়োজন রয়েছে। ০শ্বেতসার ধরনের কার্বোহাইড্রেইট যেমন বাদামি চাল এবং আলু, প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন- মাংস, মাছ, মটর ও সামান্য পরিমাণ তেল থেকে পাওয়া চর্বি খাওয়ার মাধ্যমে দেহে শক্তির চাহিদা পূরণ করা যায়।

ঘুমাতেও হবে নিয়ম মেনে। কোনোভাবে ঘুমের ঘাটতি সৃষ্টি করা উচিত নয়। কারণ ঘুমের ঘাটতি হলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে। ঘুমচক্রের বেলায় তাই সচেতন থাকতে হবে।

আর্দ্র থাকতে হবে। শরীর আর্দ্র রাখতে প্রতিদিন পর্যাপ্ত পানি পান করা প্রয়োজন এটা, সংক্রমণের বিরুদ্ধে কাজ করে।

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর