ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ঘরেই তৈরি করুন চিকেন কাবাব
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

চিকেন কাবাবের রেসিপি একটি অত্যন্ত সুস্বাদু গ্রিল বা তন্দুরি রেসিপি যেখানে মুরগির পিস গুলিকে বিশেষ মশলায় ম্যারিনেট করা হয় এবং তারপরে ডিপ ফ্রাই করা হয়, স্ক্যুয়ারে গ্রিল করা হয় বা তন্দুরে রান্না করা হয়। চলুন তাহলে দেখে নেওয়া যাক কিভাবে তৈরী করবেন চিকেন কাবাব।

রেসিপি: (৩০ মিনিট ৩ জনের জন্য) ৩ টুকরো বোনলেস চিকেন ব্রেস্ট পিস মাঝারি আকারের টুকরো করে কাটা ৩/৪ কাপ পানি ঝরানো টক দই ২ টেবিল চামচ তন্দুরি মসলা ১/২ চা চামচ গোলমরিচ গুঁড়ো স্বাদ অনুযায়ী লবন ১ চা চামচ লাল মরিচ গুঁড়ো ১ চা চামচ চাট মসলা ১.৫ টেবিল চামচ আদা রসুন বাটা ১ টি লেবুর রস ৩+২ টেবিল চামচ ভেজিটেবল অয়েল

প্রণালি প্রথমে চিকেন গুলো কিউব করে কেটে ভালো করে ধুয়ে নিতে হবে। যদি গ্রিল স্টিকস উডেন হয় তাহলে ফ্রাই করার সময় যাতে পুরে না যায় তার জন্য ৩০ মিনিট থেকে ১ ঘণ্টা পর্যন্ত পানিতে ভিজিয়ে রাখতে হবে।

একটা বড় বাটি নিয়ে তাতে দই যোগ করে তারমধ্যে উপরে উল্লেখ্য সব গুঁড়ো মসলা মিক্স করেন। এবার বাটির মধ্যে আদা রসুন বাটা, লেবুর রস, ৩ টেবিল চামচ তেল আর পরিমাণ মতো লব অ্যাড করে একদম লাম্প ফ্রী ভাবে মিশিয়ে নিন।

এবার চিকেন এর টুকরো গুলো ওই দই এর মিশ্রণে অ্যাড করে ভালো করে ম্যারিনেট করে অন্তত ২ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন।

কাবাব বানানোর আধ ঘন্টা আগে ফ্রিজ থেকে ম্যারিনেট করা চিকেনকে বের করে গ্রিল স্টিকে গেঁথে নিন।

এবার একটা তাওয়াতে ব্রাশ দিয়ে ভেজিটেবল অয়েল গ্রিজ করে নিয়ে চিকেন স্টিকস ভালো করে সাজিয়ে দিন আর গ্যাসের আঁচ মাঝারি রেখে প্রয়োজন মত ঘুরিয়ে ঘুরিয়ে ফ্রাই করতে থাকুন যতক্ষণ না পর্যন্ত সব দিকগুলো ভালো করে ফ্রাই হয়।

চিকেন গুলো ফ্রাই করার পর যখন গোল্ডেন ব্রাউন রং ধরে যাবে তখন গ্যাস বন্ধ করে দিন। এবার গরম গরম চিকেন কাবাব স্যালাড আর পছন্দের সস এর সাথে পরিবেশন করুন।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর