ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

‘সমৃদ্ধির পথে যাত্রা’ বইয়ের মোড়ক উন্মোচন
নিজস্ব প্রতিবেদক

‘সমৃদ্ধির পথে যাত্রা’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। শনিবার জাপান দূতাবাসে বইটির মোড়ক উন্মোচন করা হয়। বইটি লিখেছেন মাৎসুশিতা কোনৎসুকে। 

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা আলোকপাত করেন কীভাবে একটি অতিদরিদ্র ছেলে বিংশ শতাব্দীর জাপানে শিল্প বিকাশের মহাসড়কে প্রবেশ করেছিল।

তিনি আর কেউ নন, শিল্পপতি মাৎসুশিতা কোনৎসুকে যিনি ‘সমৃদ্ধির পথে যাত্রা’ বইটিতে নিজের প্রচেষ্টায় জীবনে প্রতিষ্ঠিত হওয়ার গল্পটি বর্ণনা করেছেন। কাজুকো ভূঁইয়া ট্রাস্ট থেকে প্রকাশিত বইটির বাংলা অনুবাদ করেছেন ইন্টারন্যাশনাল অ্যাঞ্জেল অ্যাসোসিয়েশনের নির্বাহী পরিচালক আজিজুল বারী।

একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্যবস্থাপনা পরামর্শদাতা এবং বাজার গবেষণা কোম্পানি নিউভিশন সলিউশনস লিমিটেডের সহযোগিতায় কাজুকো ভূঁইয়া ট্রাস্ট এই অনুষ্ঠানটির আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইয়াওয়ামা কিমিনোরি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাইকা বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি ইচিগুচি তোমোহিদে এবং অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোকোরোজাশি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা জোকো আকিরা।

মি. কোনৎসুকে ১৮৯৪ সালে জাপানে জন্মগ্রহণ করেন। আর্থিক অসুবিধার কারণে, তাকে প্রাথমিক শিক্ষা শেষ করার পর কর্মী হিসেবে ওসাকায় কাজ করতে পাঠানো হয়েছিল।  ইলেক্ট্রিশিয়ান হিসেবে কাজ করার পাশাপাশি তিনি নিজ প্রচেষ্টায় গণিত, রসায়ন এবং পদার্থবিদ্যা অধ্যয়ন করেছিলেন।

তিনি ‘ন্যাশনাল’ এবং ‘প্যানাসনিক’ ব্র্যান্ডের জন্য ইলেকট্রনিক্স তৈরি করেছিলেন। আজকের জাপানকে একটি শিল্পোন্নত দেশ হিসেবে গড়ে তুলতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি জাপানের তরুণদের নেতৃত্ব দেওয়ার জন্য ১৯৭৯ সালে ‘মাৎসুশিতা ইনস্টিটিউট অফ গভর্নমেন্ট অ্যান্ড ম্যানেজমেন্ট’ প্রতিষ্ঠা করেন।

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর