ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

‌'ক্ষুধার বিরুদ্ধে অগ্রযাত্রায় বাংলাদেশের অবিশ্বাস্য উন্নতি'
অনলাইন ডেস্ক

ওয়েল্ট হাঙ্গার হিলফের কান্ট্রি ডিরেক্টর পঙ্কজ কুমার বলেছেন, ‌'বাংলাদেশ ক্ষুধার বিরুদ্ধে অগ্রযাত্রায় বাংলাদেশ অবিশ্বাস্য উন্নতি করেছে বিগত বছরগুলোয়। এখন যেহেতু আমরা সামনের দিকে এগিয়ে যাচ্ছি, এটা খুবই গুরুত্বপূর্ণ যে তরুণদের শুধু দর্শক হিসেবে বসিয়ে না রেখে বরং একটি টেকসই ও স্বচ্ছ ভবিষ্যতের স্থপতি হিসেবে সংশ্লিষ্ট করা। এখন সময় স্বাস্থ্য, শিক্ষা এবং দক্ষতার উন্নয়নে সহায়তার মাধ্যমে অগ্রযাত্রার পথ খোঁজার, আমাদের তরুণদের কল্যাণে বিনিয়োগ করার।' 

  বুধবার গুলশানের আমারি হোটেলে ‘বিশ্ব ক্ষুধা সূচক ২০২৩ বাংলাদেশ পরিপ্রেক্ষিত এবং ভবিষ্যৎ করণীয়’ শীর্ষক এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে জানানো হয়, ২০২৩ সালের বিশ্ব ক্ষুধা সূচকে বাংলাদেশের স্কোর ১৯.০, যা ক্ষুধার একটা সহনীয় অবস্থা নির্দেশ করে। তবে গত বছরের তুলনায় এটি খুব সামান্যই উন্নতি করেছে।গত বছর এই স্কোর ছিল ১৯.৬। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশে উল্লেখযোগ্য উন্নয়ন সাধিত হয়েছে। ২০১৪ সালে বিশ্ব ক্ষুধা সূচকে যেখানে বাংলাদেশের স্কোর ছিল ২৬.৩, যা কিনা গুরুতর ক্যাটাগরিতে পরে, সেই অবস্থা থেকে দৃশ্যমান ২৫.৫% উন্নয়ন হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রনালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডক্টর মুহাম্মদ আব্দুর রাজ্জাক এমপি।    

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর