ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কবি রুবেল সাইদুল আলমের 'ভবঘুরে অভিলাষ' কাব্যগ্রন্থের পাঠ উন্মোচন
অনলাইন ডেস্ক

কবি, লোকশিল্পী ও বাউল গবেষক রুবেল সাইদুল আলমের কাব্যগ্রন্থ 'ভবঘুরে অভিলাষ' কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। শনিবার সন্ধ্যায় রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ভবঘুরে অভিলাষ বইয়ের মোড়ক উন্মোচন করেন কবি নির্মলেন্দু গুণ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি ও অধ্যাপক শামীম রেজা, কবি ও প্রাবন্ধিক কাজী শাহজাহান এবং কথাসাহিত্যিক নূরুদ্দিন জাহাঙ্গীর।

কবি নির্মলেন্দু গুণ বলেন, কবিতা লেখার পর কোনো কবি যদি অন্য কারো কাছ থেকে সেই কবিতা সম্পর্কে জানতে চায় কবিতাটা হলো কিনা, তাহলে সেটি কবির আত্মবিশ্বাসের অভাাবকে ইঙ্গিত করে। আমি তরুণ কবিদের বলবো কবিতা লেখার পর সেটি সম্পর্কে কাউকে জিজ্ঞেস না করতে। নিজের লেখা নিয়ে নিজের কাছে আত্মবিশ্বাস থাকতে হবে।  

কবি ও অধ্যাপক শামীম রেজা বলেন, বইয়ের প্রতিটা কবিতা আমি পড়েছি। বইয়ে অনেক কবির ভাবধারা উপস্থিতি থাকলেও কবি রুবেল সাইদুল তার নিজস্ব রীতি রচনা করতে সক্ষন হয়েছেন এ বইয়ে। 

কবি রুবেল সাইদুল আলম বলেন, এটি আমার প্রথম কাব্যগ্রন্থ। এই বইটিতে আছে প্রেম বিরহ গাঁথার কথা, দ্যোতনা ব্যঞ্জনার কথা, আছে আমাদের যাপিত জীবনের পরতে পরতে মানুষের যে ভালোলাগা মন্দলাগা, আবেগ ও অনুভূতির জায়গা। মানুষ যখন নিশ্চুপ থাকে, নিজের সাথে নিজের যে কথোপকথন, অতীতের সাথে যে কথোপকথন ও তার উত্তর,  তা আছে। আছে সমাজের ব্যঞ্জনা,  অসংগতির কথা ও সাম্রাজ্যবাদের বিরুদ্ধে উচ্চারণ। সববয়সী পাঠকের কাছে আমার এই বইটি একটি ভালো গ্রন্থ হবে বলে আমি বিশ্বাস করি।

বইটি প্রকাশ করেছে স্বদেশ শৈলী। বাজার মূল্য ৪০০ টাকা। বইটি পাওয়া যাচ্ছে রকমারি ও বাতিঘরে। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন তামান্না তিথি ও হাসান মাহাদী। সংগীত পরিবেশন করেন শিল্পী ডলি মন্ডল।

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর